বিধানসভা নির্বাচন ২০২১ঃ আসাম, পশ্চিমবঙ্গে প্রথম পর্বের বিধানসভা ভোটের জন্য ভোটগ্রহণ চলছে

Published By: Khabar India Online | Published On:

খবরইন্ডিয়াঅনলাইনঃ    বিধানসভা নির্বাচন ২০২১: আসাম, পশ্চিমবঙ্গে প্রথম পর্বের বিধানসভা ভোটের জন্য ভোটগ্রহণ চলছে
আসাম বিধানসভা নির্বাচন ২০২১ এর প্রথম ধাপের ভোটগ্রহণ আজ সকাল থেকেই উচ্চ আসামের বেশিরভাগ পরিস্থিতি নিয়ে ৪৪৭ টি বিধানসভা কেন্দ্রের ১১,৫৩৭। ভোটকেন্দ্রে সুষ্ঠুভাবে চলছে। আজ সকাল সাতটা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে। আসামের বর্তমান মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল সহ বিভিন্ন রাজনৈতিক দলের মোট ২২৪৬ জন প্রার্থী এই পর্যায়ে মাঠে রয়েছেন।

সকাল ১১ টা পর্যন্ত রেকর্ড করা সামগ্রিক জরিপ শতাংশ ২৫.৮৩ শতাংশ এবং পোলিং শতাংশের প্রবণতা বিবেচনা করে আজ সন্ধ্যা নাগাদ এই পর্বে উচ্চ সংখ্যক ভোটার ভোটগ্রহণের প্রত্যাশা করা হচ্ছে। এখনও পর্যন্ত, ভোটগ্রহণ প্রক্রিয়া শান্তিপূর্ণভাবে চলছে এবং এই নির্বাচনকেন্দ্রগুলি থেকে কোনও অযাচিত ঘটনা জানা যায়নি। নির্বাচন কর্মকর্তারা অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রক্রিয়াটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন।

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোওয়ালও তাঁর অধিকার প্রয়োগ করেছেন এবং ডিব্রুগড়ের জীবন ফুকন নগরের ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন। এজিপি নেতা অতুল বোরাও বোকাঘাটে ভোট দেন।

এদিকে, তিনসুকিয়া বিধানসভা কেন্দ্রের বোর্দুবিতে অবস্থিত কস্তুরবা গান্ধী ভালিকা বিদ্যালয়ের ৩ জন শিক্ষার্থী গতকাল সন্ধ্যায় COVID-19 পজিটিভ হিসাবে নিশ্চিত হয়েছেন।

আরও পড়ুন -  23 Kisses: ২৩টি চুম্বন খেলেন রণবীর অন্য অভিনেত্রীকে! স্ত্রী দীপিকা কি করলেন?

যোগাযোগের সন্ধান এবং অন্যান্য প্রতিরোধমূলক ব্যবস্থা ইতিমধ্যে নেওয়া হয়েছে। তাই তিনসুকিয়া আসনে ভোটদানের শতাংশ অন্যান্য আসনের তুলনায় কিছুটা কম। তবে ভোটারদের মধ্যে কোনও হতাশার বিষয়টি নেই এবং তারা ভোটারদের মুখোশ পরা এবং সামাজিক যোগাযোগ বজায় রেখে লম্বা লাইনে রয়েছেন।

এদিকে, পশ্চিমবঙ্গে এখনও অবধি কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সকাল থেকেই কড়া নিরাপত্তার মধ্যে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। সন্ধ্যা সাড়ে ছটা টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ১১ টা পর্যন্ত ৩৬.০৯ শতাংশ ভোটগ্রহণের খবর পাওয়া গেছে। প্রথম পর্যায়ে ৫ টি জেলায় ছড়িয়ে থাকা ৩০ টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

সমস্ত কোভিড প্রোটোকল জেলা জুড়ে ১০ হাজার ২৮৮ বুথে অনুসরণ করা হচ্ছে। প্রথম থেকেই লোকজনকে ভোটগ্রহণ কেন্দ্রের সামনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এই পর্যায়ে অবাধ ও সুষ্ঠু ভোটগ্রহণ নিশ্চিত করতে প্রয়োজনীয় সমস্ত সুযোগ-সুবিধা এবং সুরক্ষা ব্যবস্থা করা হয়েছে।

নির্বাচনের প্রক্রিয়া স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর সাথে ভোটার যাচাইযোগ্য পেপার অডিট ট্রেল (ভিভিপ্যাট) ব্যবহার করা হচ্ছে।

আরও পড়ুন -  Abir Chatterjee: আবীরের স্ত্রী নন্দিনী, ক্যামেরার আড়ালে থাকেন কেন?

প্রাথমিক পর্যায়ে পাঁচটি জেলা জুড়ে ৩০ টি আসনের জন্য ২১ মহিলা সহ ১৯১ জন প্রার্থী প্রার্থী। রাজ্য এবার আট পর্বের নির্বাচন হবে।

প্রথম পর্যায়ে ৮,২০০ টিরও বেশি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে।

৩০ টি আসনের মধ্যে বিজেপি ২৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং জোটের শরিক দল এজেএসইউ পুরুলিয়া জেলার বাঘমুন্ডি আসন থেকে লড়াই করছে, টিএমসি ২৯ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং জয়পুর আসনে স্বতন্ত্র প্রার্থীকে সমর্থন দিচ্ছে। কংগ্রেস, বাম দলগুলি এবং তাদের জোটের শরিক ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট সংঘবদ্ধ মোর্চার ব্যানারে লড়াই করছে।

প্রথম পর্যায়ে প্রতিদ্বন্দ্বী বিশিষ্ট নেতাদের মধ্যে রয়েছেন বলরামপুরের এআইটিসি মন্ত্রী শান্তিরাম মাহাতো, কংগ্রেস আইনমন্ত্রী নেপালচন্দ্র মাহাতো, শালবনি থেকে প্রাক্তন সিপিআই (এম) মন্ত্রী সুশান্ত ঘোষ এবং রানীবন্ধু থেকে দেবলীনা হেমব্রাম এবং প্রাক্তন এমপি ডাঃ পুলিন বিহারী বাসকে। জয়পুরের বিজেপির প্রাক্তন সাংসদ নারা হরি মাহাতো। ফিল্ম অভিনেত্রী জুন মালিয়া এআইটিসির টিকিটে মেদিনীপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আসাম ও পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ও তৃতীয় পর্বের পাশাপাশি কেরল ও তামিলনাড়ু এবং একই সাথে কেন্দ্রশাসিত অঞ্চল পুডুচেরির একক-পর্বের নির্বাচনের জন্য উচ্চ-পর্যায় নির্বাচনী প্রচার প্রচারণা পুরোদমে চলছে।

আরও পড়ুন -  Horoscope: আজ ২৭ শে অক্টোবর, রাশিফল দেখুন

এই দুই রাজ্যে দ্বিতীয় দফার ভোটগ্রহণ ১ এপ্রিল আসামের ৩৯ টি বিধানসভা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। যেখানে মোট প্রার্থীর সংখ্যা ৩৪৬। পশ্চিমবঙ্গের ৩০ টি আসনের ক্ষেত্রে ভোটগ্রহণ হবে ১১৭১।

এই দুই রাজ্যে তৃতীয় পর্যায়ের ভোটগ্রহণ ৬ এপ্রিল অনুষ্ঠিত হবে যখন আসামের ৪০ টি আসনের জন্য ৩৩৮ জন এবং পশ্চিমবঙ্গের ৩১ টি আসনের জন্য ২০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

কেরল, তামিলনাড়ুর পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চল পুডুচেরির পাশাপাশি একক পর্বের ভোটগ্রহণও আগামী মাসের ৬ তারিখে অনুষ্ঠিত হবে। কেরালার ১৪০ টি বিধানসভা কেন্দ্রের পক্ষে ৯৫৭ জন প্রার্থী প্রার্থী থাকবেন, তামিলনাড়ুর ২৩৪ টি আসনের ক্ষেত্রে মোট প্রার্থীর সংখ্যা ৪,১২৫ হবে। পুডুচেরিতে ৩০৩ টি বিধানসভা আসনের জন্য ৩২৪ জন প্রার্থী প্রার্থী হবেন।

এছাড়াও, তামিলনাড়ুর কন্নিয়াকুমারী আসনের জন্য একই সঙ্গে লোকসভা উপনির্বাচনের আয়োজন করা হবে, যেখানে প্রার্থী হবেন ১২ জন এবং প্রার্থী কেরের মালাপুপুর আসনের জন্য। সূত্র – অল ইন্ডিয়া রেডিও।