31 C
Kolkata
Tuesday, May 14, 2024

সারা দেশে ২৩ কোটিরও বেশি কোভিড নমুনা পরীক্ষা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ
৩.৭ কোটিরও বেশি টিকাকরণ

দেশে গত ২৪ ঘণ্টায় ২০ লক্ষেরও বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে।

দেশে আজ পর্যন্ত ২৩ কোটি ৩ লক্ষ ১৩ হাজার ১৬৩টি কোভিড নমুনা পরীক্ষা হয়েছে। সামগ্রিকভাবে জাতীয় স্তরে আক্রান্তের হার ৫ শতাংশের নীচে রয়েছে। আজ এই হার দাঁড়িয়েছে ৪.৯৮ শতাংশে। ভারতে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় দৈনিক নমুনা পরীক্ষার হার ১৪০-এর বেশি এবং দৈনিক আক্রান্তের হার আজ পর্যন্ত ৩.৩৭ শতাংশ।

অন্যদিকে, ভারতে দ্রুতগতিতে টিকাকরণের কাজ চলছে। আজ সকাল ৭টা পর্যন্ত প্রাথমিক পরিসংখ্যান অনুযায়ী, ৩ কোটি ৭১ লক্ষ ৪৩ হাজার ২৫৫টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ৭৫ লক্ষ ৬৮ হাজার ৮৪৪ জন স্বাস্থ্য কর্মী প্রথম ডোজ, ৪৬ লক্ষ ৩২ হাজার ৯৪০ জন স্বাস্থ্য কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ৭৭ লক্ষ ১৬ হাজার ৮৪ জন স্বাস্থ্য কর্মী প্রথম ডোজ এবং ১৯ লক্ষ ৯ হাজার ৫২৮ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, একাধিক উপসর্গবিশিষ্ট ৪৫ বছরের বেশি বয়সী ২৪ লক্ষ ৫৭ হাজার ১৭৯ জন সুফলভোগী এবং ৬০ বছরের বেশি বয়সী ১ কোটি ২৮ লক্ষ ৫৮ হাজার ৬৮০ জন সুফলভোগী প্রথম ডোজ পেয়েছেন।
দেশব্যাপী টিকাকরণ অভিযানের ৬১তম দিনে ১৭ মার্চ ২০ লক্ষ ৭৮ হাজার ৭১৯টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ১৭ লক্ষ ৩৮ হাজার ৭৫০ জন সুফলভোগী প্রথম ডোজ এবং ৩ লক্ষ ৩৯ হাজার ৯৬৯ জন সুফলভোগী দ্বিতীয় ডোজ পেয়েছেন।

আরও পড়ুন -  Election: ৫ রাজ্যে ভোটের নির্বাচনী নির্ঘণ্ট বাজিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন

দেশে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৫২ হাজার ৩৬৪, যা মোট আক্রান্তের তুলনায় কেবল ২.২০ শতাংশ। তাৎপর্যপূর্ণ বিষয় হ’ল গত ২৪ ঘণ্টায় দেশে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের ঘটনা ১৭ হাজার ৯৫৮টি কমেছে।

আরও পড়ুন -  Gold Mines: সোনার ভাণ্ডারের সন্ধান লিথিয়ামের পর, রাজকোষের সন্ধান এই তিন জেলায়

মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট ও তামিলনাডুতে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যায় অগ্রগতি লক্ষ্য করা গেছে। দেশে একদিনেই মোট করোনায় আক্রান্তের ৭৯.৫৪ শতাংশই এই ৫টি রাজ্যে। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ হাজার ৮৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। কেবল মহারাষ্ট্রেই আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬২০ জন। অন্যদিকে, কেরলে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭৯২ এবং পাঞ্জাবে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৯২ জন।

দেশে ৮টি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি অব্যাহত রয়েছে। এই ৮টি রাজ্য হ’ল – মহারাষ্ট্র, তামিলনাডু, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, দিল্লি, গুজরাট, কর্ণাটক ও হরিয়ানা। অবশ্য, কেরলে গত একমাসে আক্রান্তের হারে নিম্নগতি অব্যাহত রয়েছে।

আরও পড়ুন -  Volodymyr Zelensky: ভলোদিমির জেলেনস্কি বরখাস্ত করলেন পাঁচ রাষ্ট্রদূতকে

দেশে আজ করোনায় আরোগ্যলাভের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১০ লক্ষ ৬৩ হাজার ২৫। জাতীয় স্তরে সুস্থতার হার ৯৬.৪১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৭ হাজার ৭৪১ জন।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৭২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫টি রাজ্যে মৃত্যু হার ৮৪.৮৮ শতাংশ। মহারাষ্ট্রে একদিনেই সর্বাধিক ৮৪ জনের মৃত্যু হয়েছে। পাঞ্জাবে মারা গেছেন ৩৫ জন এবং কেরলে মৃত্যু হয়েছে ১৩ জনের। মৃত্যু হার লাগাতার কমছে। বর্তমানে এই হার ১.৩৯ শতাংশ।

দেশে গত ২৪ ঘণ্টায় ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনায় মৃত্যুর খবর নেই। এই রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে – রাজস্থান, চন্ডীগড়, জম্মু ও কাশ্মীর, ওডিশা, ঝাড়খন্ড, লাক্ষাদ্বীপ, সিকিম, লাদাখ, মেঘালয়, মণিপুর, ত্রিপুরা প্রভৃতি। সূত্র – পিআইবি।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img