Indian Railways: ভারতের রেল ব্যবস্থায় আসছে “মেক ইন ইন্ডিয়া” হাইস্পিড ট্রেন

Published By: Khabar India Online | Published On:

Indian Railways: ভারতের রেল ব্যবস্থায় আসছে “মেক ইন ইন্ডিয়া” হাইস্পিড ট্রেন।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ভারতের রেল ব্যবস্থায় নতুন এক অধ্যায়ের সূচনা হতে চলেছে। বন্দে ভারত এক্সপ্রেসের সফলতার পর এবার দেশের ট্র্যাকে চলবে হাইস্পিড ট্রেন। ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি, চেন্নাই এবং বিএমএল-এর সহযোগিতায় তৈরি এই ট্রেনগুলির সর্বোচ্চ গতি হবে প্রতি ঘণ্টায় ২৮০ কিলোমিটার।

উন্নত প্রযুক্তির হাইস্পিড ট্রেন

“মেক ইন ইন্ডিয়া” উদ্যোগের আওতায় তৈরি এই হাইস্পিড ট্রেনগুলির ডিজাইন অত্যন্ত আধুনিক এবং প্রযুক্তি নির্ভর। এর কিছু বৈশিষ্ট্য হল:

আরও পড়ুন -  LPG Cylinder Price: একধাক্কায় গ্যাসের দাম কমল ১১৫ টাকা, আপনার শহরের দাম জানুন

এরোডাইনামিক বডি : যা ট্রেনকে অধিক গতিতে চলতে সহায়তা করবে।
হাই-স্পিড প্রপালশন সিস্টেম : উচ্চ গতির জন্য বিশেষভাবে ডিজাইন করা।
ওজন অপ্টিমাইজেশন : কম ওজনের বডি নির্মাণ।
আধুনিক HVAC সিস্টেম : যাত্রীদের আরামদায়ক যাত্রা নিশ্চিত করতে বিশেষভাবে ডিজাইন।
এয়ারটাইট বডি : অধিক গতির সময় স্থিতিশীলতা বজায় রাখতে সহায়ক।

নিরাপত্তার জন্য থাকবে সিসিটিভি ক্যামেরা, অগ্নি নিরাপত্তা যন্ত্রপাতি, এবং মোবাইল চার্জিং পয়েন্ট। এছাড়া, স্বয়ংক্রিয় দরজা, সিল করা গ্যাংওয়ে, এবং উন্নত আবহাওয়া নিয়ন্ত্রণ ব্যবস্থা এই ট্রেনের বিশেষ আকর্ষণ।

উৎপাদন খরচ

রেলমন্ত্রী জানিয়েছেন, প্রতিটি হাইস্পিড ট্রেন সেট তৈরির খরচ হবে প্রায় ২৮ কোটি টাকা (কর ছাড়া)। আন্তর্জাতিক মানের তুলনায় এই খরচ অত্যন্ত সাশ্রয়ী।

আরও পড়ুন -  Mumbai Rains: ভারি বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত, মুম্বাইয়ে

মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড রেল প্রকল্প

একই সঙ্গে মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড রেল প্রকল্পের অগ্রগতির কথাও তুলে ধরেন রেলমন্ত্রী। এই প্রকল্পের কিছু গুরুত্বপূর্ণ দিক হল:

ভূমি অধিগ্রহণ : ১৩৮৯.৫ হেক্টর জমি অধিগ্রহণ সম্পন্ন।
ইতোমধ্যে সম্পন্ন কাজ : ৫৮ কিমি সেকশনের পিয়ার ফাউন্ডেশন, পিয়ার নির্মাণ এবং গার্ডার ঢালাইয়ের কাজ।
সমুদ্রের নিচে টানেল নির্মাণ : বিশ্বের অন্যতম দ্রুততম ট্রেন ব্যবস্থার জন্য শুরু হয়েছে টানেল নির্মাণ।

আরও পড়ুন -  Swastika Mukherjee: স্বস্তিকার মন খারাপ, কেন ?

স্টেশন ও রুট

মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড রেল প্রকল্পে মোট ১২টি শহর ও স্টেশন যুক্ত হবে:

1. মুম্বাই
2. থানে
3. ভিরার
4. বোইসার
5. ভাপি
6. বিলিমোরা
7. সুরাট
8. ভরুচ
9. ভাদোদরা
10. আনন্দ
11. আহমেদাবাদ
12. সবরমতি

প্রকল্পটি সম্পন্ন হলে এর মোট দৈর্ঘ্য হবে ৫০৮ কিলোমিটার।

ভারতের রেল ব্যবস্থার এই নতুন উদ্যোগ যাত্রীদের জন্য এক বিপ্লব এনে দেবে। উন্নত প্রযুক্তি, উচ্চ গতি এবং সাশ্রয়ী খরচের সমন্বয়ে হাইস্পিড ট্রেন ভারতের পরিবহণ ব্যবস্থাকে এক নতুন মাত্রায় নিয়ে যাবে।