অ্যাকাউন্টে আসবে ৬,০০০ টাকা সরকারের এই স্কিমে, আবেদন করুন

Published By: Khabar India Online | Published On:

অ্যাকাউন্টে আসবে ৬,০০০ টাকা সরকারের এই স্কিমে, আবেদন করুন।

ভারত সরকারের পাশাপাশি বিভিন্ন রাজ্য সরকার সাধারণ মানুষের কল্যাণে নানা ধরনের প্রকল্প চালু করেছে। বিশেষ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে বহু জনকল্যাণমূলক প্রকল্প শুরু করেছেন, যা বিভিন্ন শ্রেণির মানুষের জন্য সহায়ক প্রমাণিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি প্রকল্প হল কন্যাশ্রী, লক্ষীর ভাণ্ডার, রূপশ্রী এবং যুবশ্রী। অন্যদিকে, কেন্দ্রীয় সরকারও কৃষকদের জন্য একাধিক গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে, যার মধ্যে প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি (PM Kisan Samman Nidhi Yojana) অন্যতম। এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা আর্থিক সহায়তা পান, যা তাদের জীবনযাত্রার মান উন্নত করতে সহায়ক।

আরও পড়ুন -  KMC: কলকাতা পুরসভা উদ্যোগ নিলো, স্বাস্থ্য কেন্দ্রের সংখ্যা দ্বিগুণ, স্যাটেলাইট সেন্টার হবে

কী এই প্রকল্প?
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে, দেশের কৃষকদের প্রতি বছর ৬,০০০ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়, যা তিনটি সমান কিস্তিতে প্রদান করা হয়। এর ফলে, কৃষকরা তাদের কৃষিকাজে উন্নতি করতে এবং অর্থনৈতিক চাপ কিছুটা কমাতে পারেন। ২০১৯ সালে এই প্রকল্প চালু হয়, এবং এর পর থেকে কৃষকরা নিয়মিতভাবে কিস্তির টাকা পাচ্ছেন। প্রত্যেক চার মাস অন্তর একটি করে কিস্তি দেওয়া হয়: প্রথম কিস্তি এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে, দ্বিতীয়টি অগাস্ট থেকে নভেম্বরের মধ্যে, এবং তৃতীয় কিস্তি ডিসেম্বর থেকে মার্চের মধ্যে বিতরণ করা হয়।

কে এই প্রকল্পের সুবিধা পাবেন?
বহু কৃষক এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হচ্ছেন, তবে এই সুবিধা পাওয়ার জন্য কিছু শর্ত পূরণ করতে হবে। প্রকল্পের অধীনে, কৃষকের নিজস্ব নামে জমি থাকা আবশ্যক, এবং একই পরিবারের একজন সদস্যই কেবল এই সুবিধা নিতে পারবেন। যদি কৃষক করদাতা হন, তবে তিনি এই প্রকল্পের সুবিধা পাবেন না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয়বার ক্ষমতায় এসে ঘোষণা করেছিলেন, ‘আমাদের সরকার কৃষকদের কল্যাণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দায়িত্ব নেওয়ার পর প্রথম সই করা ফাইলটি কৃষি কল্যাণের সঙ্গে সম্পর্কিত ছিল। এবার আমরা কৃষকদের জন্য আরও বেশি কাজ করতে চাই।’

আরও পড়ুন -  Bhojpuri Song Video: বহু জনতার সামনেই ভোজপুরি গানে রোমান্টিক আম্রপালি ও নীরাহুয়া, উচ্ছ্বসিত জনতা এই কাণ্ড দেখে

আপনিও যদি একজন কৃষক হন এবং এই প্রকল্পের জন্য যোগ্য হন, তাহলে আজই আবেদন করুন এবং সরকারের দেওয়া এই আর্থিক সহায়তা গ্রহণ করে আপনার কৃষিকাজে উন্নতি করুন।

আরও পড়ুন -  Corona: আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে বিশ্বে করোনা