PM Internship Scheme: ৫০০০ টাকা করে পাবেন মাধ্যমিক পাশ করে, কি ভাবে জানুন? এই স্কিমের বিষয়ে

Published By: Khabar India Online | Published On:

PM Internship Scheme: ৫০০০ টাকা করে পাবেন মাধ্যমিক পাশ করে, কি ভাবে জানুন? এই স্কিমের বিষয়ে।

ভারতে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেকারত্বও দ্রুত বাড়ছে। অনেক শিক্ষিত যুবক-যুবতী নির্দিষ্ট দক্ষতার অভাবে চাকরি পেতে সমস্যায় পড়ছেন। তবে এবার এই সমস্যা সমাধানের জন্য মোদি সরকার এক নতুন উদ্যোগ গ্রহণ করেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪-২৫ সাধারণ বাজেট অধিবেশনে ঘোষণা করেছেন যে, কেন্দ্র সরকার পিএম ইন্টার্নশিপ স্কিম চালু করতে চলেছে। এই স্কিমের অধীনে আগামী পাঁচ বছরে প্রায় ১ কোটি যুবক স্কিল ডেভেলপমেন্টের জন্য ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। ইন্টার্নশিপ করার জন্য মাসিক ৫,০০০ টাকা ভাতা দেওয়া হবে। এই স্কিমের বিষয়ে বিস্তারিত পড়ুন।

আরও পড়ুন -  PM Kisan Yojana: কৃষকদের জন্য ২০০০০ কোটি দিচ্ছে মোদী সরকার

পিএম ইন্টার্নশিপ স্কিম কী?
যারা নিজেদের দক্ষতা উন্নত করতে চান, তাদের জন্য এটি এক সুবর্ণ সুযোগ। পিএম ইন্টার্নশিপ স্কিমের অধীনে প্রথম ধাপে, প্রথম দুই বছরে মোট ৩০ লক্ষ যুবককে অন্তর্ভুক্ত করা হবে। দ্বিতীয় ধাপে, পরবর্তী তিন বছরে আরও ৭০ লক্ষ যুবক এই স্কিমের আওতায় আসবেন। ইন্টার্নশিপের সময় প্রত্যেককে মাসিক ৫,০০০ টাকা ভাতা দেওয়া হবে। এর সঙ্গে এক বছর পর সরকার আলাদা করে ৬,০০০ টাকা অতিরিক্ত সহায়তা দেবে। এই ভাতার মধ্যে ১০ শতাংশ অর্থাৎ ৫০০ টাকা কোম্পানির CSR তহবিল থেকে আসবে এবং বাকি ৪,৫০০ টাকা সরকার দেবে।

কারা পিএম ইন্টার্নশিপ স্কিমের জন্য যোগ্য?
এই ইন্টার্নশিপের জন্য শিক্ষাগত যোগ্যতা কী বা কারা এতে অংশ নিতে পারবেন না, তা অনেকের প্রশ্ন। স্কিমটির জন্য ২১ থেকে ২৪ বছর বয়সের মধ্যে থাকা যে কোনো যুবক, যাদের মাধ্যমিক (১০ম শ্রেণি) পাশ শংসাপত্র রয়েছে, তারা আবেদন করতে পারবেন। তবে, যাদের পরিবারের কেউ সরকারি চাকরিতে রয়েছেন, যাদের পরিবারের বার্ষিক আয় ৮ লক্ষ টাকার বেশি, বা যারা পূর্ণকালীন চাকরিতে নিয়োজিত, তারা এই স্কিমের জন্য যোগ্য হবেন না।

কীভাবে আবেদন করবেন?
এই পিএম ইন্টার্নশিপ স্কিমের অধীনে যুবকরা দেশের প্রায় ৫০০টি শীর্ষ সংস্থায় ইন্টার্নশিপের সুযোগ পাবেন। এই সংস্থাগুলি তাদের CSR কার্যক্রমের অংশ হিসেবে ১০ শতাংশ সহায়তা প্রদান করবে এবং যুবকদের এক বছরের কাজের অভিজ্ঞতা প্রদান করবে। আবেদন করার জন্য প্রথমে অফিসিয়াল পোর্টালে গিয়ে ফর্ম পূরণ করতে হবে। ৩ অক্টোবর থেকে পোর্টালটি লাইভ হয়েছে এবং ১২ অক্টোবর থেকে আবেদন শুরু হবে। আবেদন করতে হলে আপনার আধার কার্ড, ইমেল আইডি, মোবাইল নম্বর, ঠিকানার প্রমাণ, শিক্ষাগত বিবরণ এবং প্যান কার্ড প্রয়োজন হবে। ফর্ম পূরণের পর, যোগ্যতার ভিত্তিতে কোথায় ইন্টার্নশিপ করা যাবে তা নির্ধারিত হবে।