Central Government: কেন্দ্রীয় সরকারের তরফ থেকে মহিলাদের জন্য দীপাবলির উপহার, বিনামূল্যে গ্যাস সিলিন্ডার

Published By: Khabar India Online | Published On:

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে মহিলাদের জন্য দীপাবলির উপহার, বিনামূল্যে গ্যাস সিলিন্ডার।

ভারত সরকার মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে একাধিক প্রকল্প চালু করেছে। এর মধ্যে অন্যতম হল ‘উজ্জ্বলা যোজনা’, যা ২০১৬ সালে শুরু হয়েছিল। এই প্রকল্পের অধীনে দেশের দরিদ্র মহিলাদের বিনামূল্যে গ্যাস সংযোগ প্রদান করা হয়, যা তাদের উনুনের ধোঁয়ার ক্ষতি থেকে মুক্তি দেয় এবং একটি সুস্থ জীবনযাপনের সুযোগ তৈরি করে। এখনও দেশের অনেক অঞ্চলে মহিলারা মাটির উনুন ব্যবহার করেন, যা স্বাস্থ্য ও পরিবেশের ওপর ক্ষতিকারক প্রভাব ফেলে। উজ্জ্বলা যোজনার মাধ্যমে সহজেই এই মহিলারা গ্যাস সংযোগ পাচ্ছেন, যার সঙ্গে বিনামূল্যে একটি ওভেনও দেওয়া হয়।

আরও পড়ুন -  Pakistani Cricketer: বিয়ে করবেন ঊর্বশীকেই, পাক্ ক্রিকেটার নাসিম শাহ জানালেন সাংবাদিক বৈঠকে

সরকারের নিয়ম অনুযায়ী, প্রথমবার গ্যাস সিলিন্ডার এবং ওভেন বিনামূল্যে দেওয়া হলেও পরবর্তী রিফিলের জন্য ভর্তুকি পাওয়ার সুযোগ থাকে। যোগ্য মহিলারা তাদের নিকটস্থ সরকারি সংস্থার মাধ্যমে বা CSC কেন্দ্র থেকে অনলাইনে আবেদন করে এই সুবিধা নিতে পারেন।

আরও পড়ুন -  Government Scheme: মোটর বাইক দিচ্ছে সরকার, ভোটের পর উপহার

দীপাবলির আগে উত্তর প্রদেশ সরকার মহিলাদের জন্য একটি বিশেষ উপহার ঘোষণা করেছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, রাজ্যের উজ্জ্বলা প্রকল্পের আওতায় সুবিধাভোগী মহিলাদের বিনামূল্যে একটি গ্যাস সিলিন্ডার প্রদান করা হবে। দীপাবলির আগে এই উপহার সমস্ত মহিলাদের হাতে পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে সরকার।

আরও পড়ুন -  Qatar World Cup-2022: ফিফা সময় নির্ধারণ করলো, প্রাথমিক স্কোয়াড জমা দেয়ার