Post Office Scheme: মাত্র ৫০ টাকা বিনিয়োগ করুন মেয়ের ভবিষ্যতের জন্য, ২১ বছর বয়সে পাবেন এই পরিমাণ টাকা

Published By: Khabar India Online | Published On:

Post Office Scheme: মাত্র ৫০ টাকা বিনিয়োগ করুন মেয়ের ভবিষ্যতের জন্য, ২১ বছর বয়সে পাবেন এই পরিমাণ টাকা।

মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য সরকার অনেকগুলি বিশেষ প্রকল্প চালু করেছে, যার মধ্যে অন্যতম হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই প্রকল্পটি বিশেষভাবে মেয়েদের শিক্ষা ও বিবাহের খরচ বহনের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, যা ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ অভিযানের আওতায় এসেছে। মাত্র ২৫০ টাকা বিনিয়োগ করেই আপনি একটি সুকন্যা অ্যাকাউন্ট খুলতে পারবেন।

আরও পড়ুন -  Tourists Rescued: আটকে পড়া ৫৫০ জন পর্যটককে উদ্ধার সিকিম থেকে

বিনিয়োগের পরিমাণ এবং সুযোগ

মেয়ের জন্ম থেকে ১০ বছর বয়স পর্যন্ত সুকন্যা অ্যাকাউন্ট খোলা সম্ভব। একটি অর্থবছরে ন্যূনতম ২৫০ টাকা থেকে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এই প্রকল্পে চক্রবৃদ্ধি হারে সুদ দেওয়া হয়। মেয়ের ১৮ বছর বয়সে আপনি মোট টাকার ৫০% পর্যন্ত তুলতে পারবেন এবং ২১ বছর বয়সে এই প্রকল্পটি পূর্ণ মেয়াদে পরিণত হবে, এর ফলে পুরো টাকা তুলে নেওয়া যাবে।

আরও পড়ুন -  আর্থিক সাহায্য চেয়ে কটাক্ষের শিকার রিয়া চক্রবর্তী, অসুস্থ শিশুর জন্য

সুকন্যা অ্যাকাউন্ট পুনরায় চালু করার নিয়ম

যদি আপনার সুকন্যা অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়, তবে পুনরায় চালু করার জন্য বিনিয়োগের পরিমাণের উপর ভিত্তি করে বছরে ৫০ টাকা জরিমানা দিতে হবে।

আবেদন করার জন্য পোস্ট অফিস বা ব্যাংকের ওয়েবসাইট থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনার ফর্ম ডাউনলোড করে নিতে হবে। ফর্মটিতে মেয়ের ছবি, জন্ম শংসাপত্র, এবং মা-বাবার আইডি-প্রুফ সহ অন্যান্য প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। এরপর নিকটবর্তী ব্যাঙ্ক বা পোস্ট অফিসে ফর্ম এবং নথি জমা দিলে মেয়ের নামে একটি নতুন অ্যাকাউন্ট খোলা যাবে।

আরও পড়ুন -  Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখুন, মাসে মাসে অনেক টাকা পাবেন

এভাবেই আপনি আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎকে আরও সুরক্ষিত করতে পারবেন।