Hilsa Fish: কোন মাস থেকে ইলিশ আর পাওয়া যাবে না, জেনে নিন!

Published By: Khabar India Online | Published On:

Hilsa Fish: কোন মাস থেকে ইলিশ আর পাওয়া যাবে না, জেনে নিন!

এখন চলছে ভরা বর্ষার মরসুম। এই সময় বাঙালির পাতে ইলিশ মাছের এক টুকরো না পড়লে যেন চলেই না। ইলিশ ভাপা থেকে শুরু করে বেগুন দিয়ে ইলিশ, ইলিশ মাছের তেলে ভাত – সবই যেন মুখে লেগে থাকে।

মৎস্যজীবীরা সমুদ্র থেকে খালি হাতে ফিরছেন না, জাল ভর্তি ইলিশ উঠছে প্রতিদিন। শুধু মোহনা নয়, সাগরদ্বীপ, নিশ্চিন্তপুর, এবং মুড়িগঙ্গা নদীর মোহনাতেও মৎস্যজীবীদের জালে ধরা পড়ছে অনেক ইলিশ।

আরও পড়ুন -  মটন এবং ডিম দিয়ে একটি সুস্বাদু রেসিপি হলো "মটন ডিম কারি"

তবে এর মধ্যে একটি প্রশ্ন সবার মনে আসে – কোন মাস থেকে ইলিশ মাছ আর পাওয়া যাবে না?

বাজারে এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ আসছে। আগামী দিনেও আরও ইলিশ মাছ ঢুকবে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। দামও আগের থেকে কিছুটা কমেছে, যা সাধারণ মানুষের মনে আনন্দের কারণ হয়েছে। আপনি কি ইলিশ মাছ খেতে ভালোবাসেন? দারুন খবর রয়েছে।

আরও পড়ুন -  সতর্ক বার্তা হাওয়া অফিসের, বৃষ্টি হবে আগামী বেশ কয়েকদিন

বাজারে এবং হিমঘরে সারা বছরই ইলিশ পাওয়া যায়। কিন্তু বর্ষার সময় ইলিশের স্বাদ ও গন্ধই আলাদা হয়, রান্না করলেই রান্নাঘর থেকে সুন্দর গন্ধ ভেসে আসে। ইলিশ মাছ ভাজার তেলে ভাত খেতে বেশ লাগে।

তবে বিশেষজ্ঞরা বলছেন যে, অক্টোবর এবং নভেম্বর মাসে ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা থাকে। মূলত ইলিশ মাছের প্রজনন নিশ্চিত করার জন্যই এই নিষেধাজ্ঞা জারি করা হয়। এই দুই মাস বাজারে ইলিশ খুব একটা পাওয়া যায় না। জুন মাসের শেষ থেকে টানা ৮ মাস খোকা ইলিশ ধরা নিষিদ্ধ। অনেক মৎস্যজীবী নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ ধরে রাখেন, যাতে ইলিশের জোগান দেওয়া যায়।

আরও পড়ুন -  Darjeeling: দার্জিলিং এ শিলাবৃষ্টি, বরফ কুচিতে ঢাকা পড়ল রাস্তাঘাট

অনেকে মনে করেন যে শুধুমাত্র কলকাতা বা বাংলাদেশেই ইলিশ পাওয়া যায়। কিন্তু গুজরাট, মায়ানমার এবং থাইল্যান্ডেও ভালো মানের ইলিশ পাওয়া যায়। তবে পদ্মা এবং গঙ্গার ইলিশের চাহিদা সবসময় বেশি।