মোবাইল গ্রাহকদের জন্য মাঠে নামল TRAI, রিচার্জের টাকা সস্তা করতে

Published By: Khabar India Online | Published On:

মোবাইল গ্রাহকদের জন্য মাঠে নামল TRAI, রিচার্জের টাকা সস্তা করতে।

এক সময় ছিল যখন মোবাইল ফোনের নম্বর চালু রাখতে রিচার্জের প্রয়োজন পড়ত না। ইনকামিং কলগুলি অন্তত বিনামূল্যে পাওয়া যেত, কিন্তু বর্তমানের আনলিমিটেড এবং ফ্রি প্ল্যানের যুগে এই সুবিধাগুলি এখন অতীত।

প্রতি মাসে ন্যূনতম আড়াইশো টাকা খরচ করা ছাড়া মোবাইল নম্বর চালু রাখা সম্ভব নয়। এই ব্যয়বহুল প্রক্রিয়া অনেকের জন্য অসম্ভব হয়ে পড়েছে, বিশেষ করে যারা আর্থিকভাবে পিছিয়ে রয়েছেন।

আরও পড়ুন -  হাসপাতালে চিকিৎসা করাতে এসে নিখোঁজ পাঁচ বছরের এক শিশু, পরে শিশুকে উদ্ধার করে পুলিশ

এই পরিস্থিতিতে ট্রাই এগিয়ে এসেছে মোবাইল রিচার্জের খরচ কমানোর উদ্যোগ নিয়ে। অনেকেই আশা করছেন যে এই পদক্ষেপের ফলে মোবাইল রিচার্জের দাম কিছুটা কমবে। ট্রাই ইতিমধ্যেই পরামর্শের জন্য কনসালটেশন পেপার প্রকাশ করেছে, যেখানে গ্রাহকরা তাদের মতামত জানাতে পারবেন। এই মতামত সংগ্রহের প্রক্রিয়া ১৬ ই আগস্ট পর্যন্ত চলবে, এবং টেলিকম কোম্পানিগুলিও ২৩ শে আগস্ট পর্যন্ত তাদের বক্তব্য জানাতে পারবে।

আরও পড়ুন -  Jio Freedom Offer: স্বাধীনতা দিবসের জন্য রিলায়েন্স জিও গ্রাহকদের জন্য এক অনন্য উপহার নিয়ে এসেছে

বর্তমানে যে সমস্ত প্ল্যান রয়েছে, তার প্রায় সবকটাই একত্রিত করা প্ল্যান, যেখানে আনলিমিটেড কলিং, এসএমএস, ডেটা এবং ওটিটি সাবস্ক্রিপশন সহ নানান সুবিধা পাওয়া যায়। অনেক গ্রাহক এই সমস্ত সুবিধার ব্যবহার করেন না, তবুও তাদের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে হয়।

আরও পড়ুন -  দারুণ সুবিধা পাবেন Jio গ্রাহকরা, খরচ এক প্রতিদিন ১ জিবির বদলে ২.৫ জিবি ডেটা

ট্রাই-এর (Trai) প্রস্তাব অনুযায়ী, টেলিকম কোম্পানিগুলিকে কলিং ও এসএমএস এর জন্য পৃথক রিচার্জ প্ল্যান ফিরিয়ে আনতে হবে। এর ফলে রিচার্জের দাম কমে যাবে এবং গ্রাহকরা আর্থিক স্বস্তি পাবেন। যদি পুরনো দিনের মতো রিচার্জ প্ল্যান ফিরে আসে, তাহলে গ্রাহকরা অযথা অর্থ ব্যয় করতে হবে না।