30 C
Kolkata
Sunday, June 30, 2024

টাকা বন্ধ করল কেন্দ্র জনপ্রিয় প্রকল্পের, রাজ্য সরকার চিন্তায়

Must Read

টাকা বন্ধ করল কেন্দ্র জনপ্রিয় প্রকল্পের, রাজ্য সরকার চিন্তায়।

আবার নতুন করে শুরু হল কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সংঘাত। রাজ্য দাবী করছে যে কেন্দ্র নাকি আবার কেন্দ্রীয় প্রকল্পের টাকা বন্ধ করেছে। সেই প্রকল্পটি হলো সমগ্র শিক্ষা অভিযান। এই প্রকল্পের আওতায় কেন্দ্র টাকা দিচ্ছে না রাজ্যকে। কেন্দ্রীয় রাজ্যকে কেন টাকা দিচ্ছে না? জানা যাচ্ছে, পি এম সি চুক্তি করলে তবেই টাকা দেবে।

আরও পড়ুন -  এনজিপি স্পেশাল ট্রেন চালু হচ্ছে কলকাতা, পাহাড়প্রেমীদের জন্য সুখবর, সময়সূচী জেনে নিন

কেন্দ্র এবং রাজ্যের মধ্যে যে ঝগড়া চলছে, তার মাঝে পড়েছে এই সমগ্র শিক্ষা অভিযান প্রকল্প। এই প্রকল্পে কেন্দ্র দেয় ৬০ শতাংশ টাকা এবং রাজ্য সরকার দেয় বাকি ৪০ শতাংশ টাকা। রাজ্য সরকারের তরফে তাদের বকেয়া টাকা চেয়ে বিষয়টি নিয়ে চিঠি দিয়েছে। রাজ্য দাবি করছে এই যুক্তি সম্পূর্ণ অসাংবিধানিক।

আরও পড়ুন -  ১৮ বাংলাদেশি গ্রেপ্তার, ভারতে অবৈধভাবে বসবাস

রাজ্য সরকারের দাবি তুলছে যে, গত জানুয়ারি মাসের পর থেকে সমগ্র শিক্ষা অভিযানে কেন্দ্রের থেকে রাজ্যের বকেয়া ২০০০ কোটি টাকা। তাছাড়া চলতি অর্থবর্ষে কোনও টাকা বরাদ্দ হয়নি। সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পটি আপাতত মাঝপথে আটকে রয়েছে। তাই নিয়ে চিঠি দেওয়া হয়েছে নবান্নের তরফ থেকে।

সমগ্র শিক্ষা অভিযান এই প্রকল্পটি পড়াশোনা শেখানোর জন্য কেন্দ্র ও রাজ্য যৌথ ভাবে দেশের শিক্ষার উন্নতির স্বার্থে চালায়। এর অধীনে স্কুলের পরিকাঠামো বানানো, স্কুল বিল্ডিং তৈরি সহ বহু কাজ করা হয়।

আরও পড়ুন -  কাঁচের বোতল লুকাচ্ছেন সালমান খান, প্যান্টের পকেটে, ভাইরাল ভিডিও

রাজ্য সরকারের তরফ থেকে বলা হয়েছে যে, কেন্দ্রের অর্থমন্ত্রকের তরফে টাকা দিলেও শিক্ষামন্ত্রক টাকা আটকে দিয়েছে। তাই সমস্যা কবে দূর হবে এখনোও কিছুই জানা যাচ্ছে না।

Latest News

VIDEO: যুবতীর রিল ভিডিও ভাইরাল, ট্রেন্ডি গানের তালে ছোটোখাটো ড্রেসে তুমুল নাচ

VIDEO: যুবতীর রিল ভিডিও ভাইরাল, ট্রেন্ডি গানের তালে ছোটোখাটো ড্রেসে তুমুল নাচ। দিনে দিনে সোশ্যাল মিডিয়া খুব জনপ্রিয় হচ্ছে। এখন...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img