দিল্লি থেকে কোথায় যাচ্ছে নতুন বন্দে ভারত ট্রেন? রুট সহ সব জানুন

Published By: Khabar India Online | Published On:

দিল্লি থেকে কোথায় যাচ্ছে নতুন বন্দে ভারত ট্রেন? রুট সহ সব জানুন।

এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে রেলের এক আধিকারিককে উদ্ধৃত করে। এটি ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ছুটতে পারে। দুই স্টেশনের মধ্যে যাতায়াতের সময় ৪ ঘণ্টা কমে যাবে।

এবার ভালো খবর রয়েছে, যাঁরা বৈষ্ণোদেবী মন্দিরে বেড়াতে যান তাঁদের জন্য। ভারতীয় রেলওয়ে তীর্থযাত্রীদের জন্য দিল্লি এবং কাটরার মধ্যে আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার প্রস্তুতি নিচ্ছে। রেলের এক আধিকারিককে উদ্ধৃত করে এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

আরও পড়ুন -  বেতন বাড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের, DA না বাড়লেও

বর্তমানে কাটরা যেতে প্রায় ১২ ঘণ্টা সময় লাগেঃ

এখন সুপারফাস্ট ট্রেনে দিল্লি থেকে কাটরা যেতে প্রায় ১২ ঘণ্টা সময় লাগে। রেলওয়ের এই কর্মকর্তা জানান, এই রুটে বহু সংখ্যক যাত্রী যাতায়াত করেন। সেই কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈষ্ণোদেবী মন্দির দেখতে বহু মানুষ যান।

এই নতুন বন্দে ভারত ৮ ঘণ্টার মধ্যে অতিক্রম করবেঃ

জানা গিয়েছে, দিল্লি-বারাণসী রুটে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হয়েছিলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছিলেন। এটি সপ্তাহে ৫ দিন চলে। সেই থেকেই বন্দে ভারত ট্রেনের নেটওয়ার্ক সারা দেশে ছড়িয়ে পরে।

আরও পড়ুন -  Srijit Mukherji: জমিয়ে ক্রিকেট ম্যাচ দেখলেন সৃজিত, সেই ছবি দেখুন

নয়াদিল্লি-কাটরা রুটে চলা উচ্চগতির নতুন বন্দে ভারত ৮ ঘণ্টার মধ্যে দূরত্ব অতিক্রম করবে। সূত্রের খবর, আগামী মাস থেকে এই রুটে নতুন ট্রেন যাতায়াত শুরু হবার সম্ভবনা রয়েছে।

বলা হচ্ছে, প্রাথমিকভাবে সপ্তাহে মাত্র তিন দিন (সোম, বৃহস্পতি এবং শনিবার) ট্রেনটি চলবে। এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস সকাল ৬ টায় দিল্লি থেকে ছেড়ে দুপুর ২ টায় কাটরা পৌঁছাবে। ফিরতির সময়ে এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস কাটরা থেকে বিকেল ৩টেয় ছেড়ে দিল্লি পৌঁছবে রাত ১১টায়।

আরও পড়ুন -  ভারতীয় জাহাজে ড্রোন হামলা, লোহিত সাগরে

এখন দিল্লি-কাটরা রুটে ট্রেনটি সর্বোচ্চ ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চলবে। নতুন বন্দে ভারত ট্রেনটি দিল্লি থেকে কাটরা যাওয়ার পথে আম্বালা, লুধিয়ানা ও জম্মু তাওয়াইতে দাঁড়াবে।