Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা

Published By: Khabar India Online | Published On:

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা। 

নানান ধরণের প্রকল্প চালু করা হয়েছে সরকারের তরফে রাজ্যের বিভিন্ন স্তরের মানুষদের উপকারের জন্য। মহিলাদের জন্য যেমন আছে, কন্যাশ্রী এবং লক্ষ্মীর ভাণ্ডারের মতো প্রকল্প। আবার পুরুষদের জন্য আছে, যুবশ্রী, আবার তেমনি অর্থনেতিক ভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্যও আছে প্রকল্প। এবার শুরু হয়েছে যোগ্যশ্রী প্রকল্প (Jogyosree Prakalpa)।

যোগ্যশ্রী প্রকল্প কি?

ছাত্রছাত্রীদের জন্য কিছু লাভজনক প্রকল্প এনেছে সরকারের তরফে। তার মধ্যে অন্যতম হল যোগ্যশ্রী। এর মাধ্যমে রাজ্যস্তরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা থেকে সর্বভারতীয় জয়েন্ট অ্যাডভান্স ও মেডিকেল এন্ট্রান্স সর্বত্রই সাফল্য পেয়েছে ছাত্রছাত্রীরা। রাজ্যের তফসিলি ও জনজাতিভুক্ত ছাত্রছাত্রীদের ইঞ্জিনিয়ারিং এর সাথে মেডিকেলে প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতির জন্য শুরু হয়েছে যোগ্যশ্রী প্রকল্পটি।

আরও পড়ুন -  গরিব কল্যাণ সম্মেলন, ভারত সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যৌথ উদ্যোগে

এই প্রকল্পের সুবিধাঃ

ইঞ্জিনিয়ারিং ও মেডিকেল প্রবেশিকা পরীক্ষা যথেষ্ট কঠিন। জয়েন্ট অ্যাডভান্সড, জয়েন্ট এন্ট্রান্স মেইন, রাজ্যস্তরের জয়েন্ট পরীক্ষা এবং NEET পরীক্ষার জন্য পাঠক্রমের বাইরেও কিছু বাড়তি প্রশিক্ষণের দরকার।

আরও পড়ুন -  অভিষেকের গাড়িতে হামলার ঘটনায় মুখ খুলল বিজেপি, কি জানালেন শমিক ?

আর্থিক ভাবে পিছিয়ে থাকা পরিবারের ছেলেমেয়েরা অনেক সময়ই এই অতিরিক্ত প্রশিক্ষণ নিয়ে পারে না টাকার জন্য। এবার যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে বিনামূল্যেই সেই প্রশিক্ষণ নিতে পারবেন। যোগ্যশ্রী প্রকল্পে এসেছে বড় সাফল্যও। ২০২৪ সালের জয়েন্ট অ্যাডভান্সড পরীক্ষায় মোট ২৩ জন র্যাঙ্ক করেছেন, তাঁদের মধ্যে ১৩ জন পেয়েছেন আইআইটিতে সুযোগ।

জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষায় ৭৫ জন র্যাঙ্ক করেছেন। NEET পরীক্ষায় র্যাঙ্ক করেছেন মোট ১১০ জন। তাছাড়া রাজ্যস্তরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাতেও র্যাঙ্ক করেছেন ৪৩২ জন। আবার যোগ্যশ্রী প্রকল্প নিয়ে হয়েছে ঘোষণা।

আরও পড়ুন -  দুয়ারে সরকার কর্মসূচির ক্যাম্প তৈরি করলেন শুভেন্দুগড়ের বিজেপি নেত্রী, উলটপুরাণের সাক্ষী থাকলো বাংলা

যোগ্যশ্রী প্রকল্পের জন্য বড় ঘোষণাঃ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি জানিয়েছেন, এই যোগ্যশ্রী প্রকল্পটি আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রীদের জন্য খোলা হবে। প্রকল্পে এখন থেকে তফসিলি জাতি, উপজাতি ছাড়াও জেনারেল ক্যাটেগরি, ওবিসি ও সংখ্যালঘু ছাত্রছাত্রীরাও নাম নথিভুক্ত করতে পারবেন। এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে ইঞ্জিনিয়ারিং ও মেডিকেল কোর্সের প্রস্তুতি পাবেন।