26 C
Kolkata
Tuesday, May 21, 2024

ভিন্টেজ যানবাহন রেজিস্ট্রেশন সম্পর্কিত প্রস্তাবিত বিধিগুলির জন্য জনমত চাওয়া হচ্ছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক ভিন্টেজ মোটর-যানবাহন সম্পর্কিত সিএমভিআর ১৯৮৯ এর আইন সংশোধনের বিষয়ে গত ২৫ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে জনমত ও পরামর্শ জানতে চেয়েছে। এই বিজ্ঞপ্তিতে মন্ত্রক ভিন্টেজ মোটর যানবাহনের নিবন্ধকরণ প্রক্রিয়াটি কিভাবে করা যায় সে সম্পর্কে ইচ্ছা প্রকাশ করেছে। অতীত দিনের ঐতিহ্যবাহী যানবাহনের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্নের জন্য কোন বিদ্যমান বিধি নেই। নতুন বিধি কেন্দ্রীয় মোটরযান আইন ১৯৮৯ এর উপবিধি ৮১এ, ৮১ বি, ৮১সি,৮১ডি,৮১ই, ৮১ এফ,৮১জির অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  বিশিষ্ট নাট্যাভিনেত্রী লিলি চৌধুরী প্রয়াত

খসড়া বিধিগুলিতে ভিন্টেজ মোটর যানবাহনকে সংজ্ঞায়িত করা হয়েছে সেই সমস্ত যানবাহন, যেগুলি দু চাকার যান এবং চার চাকার গাড়ি অবাণিজ্যিক বা ব্যক্তিগত ব্যবহার করা হয়েছে। তাদের প্রথম নিবন্ধীকরণের তারিখ থেকে ৫০ বছরের বেশি বয়সী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। সেক্ষেত্রে ভিন্টেজ মোটরগাড়ি হিসেবে স্বীকৃতি পাওয়া যাবে।

আরও পড়ুন -  B-Real: নতুন সামাজিক মাধ্যম ‘বি-রিয়েল’, যুক্তরাষ্ট্র মাতাচ্ছে

সমস্ত আবেদনপত্র পরিবহন পোর্টালের মাধ্যমে জমা করতে হবে।

প্রতিটি রাজ্য এ বিষয়ে একজন নোডাল অফিসার নিয়োগ করবেন যারা ভিন্টেজ মোটরযানের রেজিস্ট্রেশনের দায়িত্বে থাকবেন। এর আগে প্রতিটি রাজ্য একটি করে কমিটি গঠন করবে যে কমিটি পরীক্ষা-নিরীক্ষার পর সিদ্ধান্তে উপনীত হবেন যে, ভিন্টেজ মোটর-যান হিসেবে সেটি স্বীকৃতি পাবে কিনা।

আরও পড়ুন -  World Richest People: বিশ্বের ধনীরা খুইয়েছেন, কোটি কোটি টাকা, ২০২২ সালে

স্বীকৃতি পাওয়ার পর সেই ভিন্টেজ যানটিকে দশ সংখ্যার একটি নম্বর দেওয়া হবে। নতুন নম্বর নিবন্ধীকরণের জন্য ২০ হাজার টাকা এবং তা পুনর্নবীকরণের জন্য ৫ হাজার টাকা ধার্য করা হয়েছে।
এ সম্পর্কিত বিষয়ে জনমত নেওয়ার জন্য মন্ত্রক ৩০ দিন সময় ধার্য করেছে। সূত্র – পিআইবি।

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img