PM Kisan Yojana: কৃষকদের জন্য ২০০০০ কোটি দিচ্ছে মোদী সরকার

Published By: Khabar India Online | Published On:

PM Kisan Yojana: কৃষকদের জন্য ২০০০০ কোটি দিচ্ছে মোদী সরকার। 

নরেন্দ্র মোদীর সরকার দেশের কোটি কোটি কৃষকদের জন্য একটি বড় পদক্ষেপ নিয়েছে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধির (PM Kisan Samman Nidhi) আওতায় প্রায় ৯ কোটি কৃষককে ২০,০০০ কোটি টাকা প্রদানের অনুমোদন দিয়েছেন। ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি, ১৬-তম কিস্তির টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়েছিল।

এই ২০,০০০ কোটি টাকা দিয়ে ১৭-তম কিস্তির টাকা মেটানো হবে বলে আশা করা হচ্ছে। কিন্তু সরকারের পক্ষ থেকে এখনও স্পষ্টভাবে জানানো হয়নি, কবে কৃষকদের অ্যাকাউন্টে যাবে।

আরও পড়ুন -  New Railway Lines: মোদি সরকারের, নতুন রেললাইনের পরিকল্পনা, ১ লাখ কিলোমিটার

প্রধানমন্ত্রীর এই বার্তা:

তিনি ফাইলে স্বাক্ষর করার পর প্রধানমন্ত্রী মোদী বলেছেন, “আমাদের সরকার কৃষকদের কল্যাণে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ। তাই দায়িত্ব নেওয়ার পরই কৃষক কল্যাণ সম্পর্কিত প্রথম ফাইলে স্বাক্ষর করলাম। আমরা ভবিষ্যতে কৃষক এবং কৃষি খাতের জন্য আরও বেশি কাজ করে যেতে চাই।”

কবে আসতে চলেছে পরবর্তী কিস্তি?

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মনে করা হচ্ছে জুন মাসের মাঝামাঝি বা শেষের দিকে কৃষকরা পরবর্তী কিস্তি পেতে পারেন। কিন্তু সরকারের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে কোন নির্দিষ্ট তারিখ ঘোষণা হয়নি। দেশের কৃষকদের আর্থিক সহায়তার জন্য কেন্দ্রীয় সরকার “কিষাণ সম্মান নিধি” যোজনা চালু করেছে। প্রকল্পের আওতায়, যোগ্য কৃষকদের বার্ষিক ৬০০০ টাকা করে দেওয়া হয়। তিন কিস্তিতে ২০০০ টাকা দেওয়া হয়।

আরও পড়ুন -  ৭৮ দিনের বোনাসের ঘোষণা মোদি সরকারের, উপহার পেল রেলকর্মীরা দীপাবলীর আগে

ই-কেওয়াইসি বাধ্যতামূলক পরের কিস্তি পেতেঃ

আপনি যদি এই প্রকল্পের সুবিধাভোগী হন, পরবর্তী কিস্তি পেতে চান, তাহলে ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক। এখনও যদি না করে থাকেন, আর দেরি না করে এখনি করে নিন। এটা না করলে পরবর্তী কিস্তি থেকে বঞ্চিত হবেন।

আরও পড়ুন -  Alia-Ranbir’s Baby: খুশি কাপুর পরিবার, মা হলেন আলিয়া ভাট

কিভাবে করতে হবে ই-কেওয়াইসি?

1) প্রথমে পিএম কিষাণ প্রকল্পের পোর্টালে (https://pmkisan.gov.in/) প্রবেশ করুন।

2) “বেনিফিসিয়ারি” তালিকায় ক্লিক করে ফেলুন।
3) সব প্রয়োজনীয় তথ্য প্রদান করে দিন।