Old Pension Scheme: প্রবীণ নাগরিকরা পাবেন 5 হাজার টাকা এই স্কিমে

Published By: Khabar India Online | Published On:

Old Pension Scheme: প্রবীণ নাগরিকরা পাবেন 5 হাজার টাকা এই স্কিমে। 

মানুষের জীবনের গুরুত্বপূর্ণ পর্যা হচ্ছে অবসর জীবন। কর্মজীবনের শেষ প্রান্তে এসে কাজ করতে অক্ষম হয়ে পরে, সেই সময়ে আর্থিক নিরাপত্তা নিশ্চিত করা খুব জরুরি। এই লক্ষ্য পূরণে সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নানান রকমের পেনশন স্কিম চালু করে সরকার।

জনগণকে তাঁদের অবসরকালীন জীবনযাপন নিশ্চিন্ত করে তোলার চেষ্টা করে চলেছে। কয়েকটি গুরুত্বপূর্ণ পেনশন স্কিম: কর্মচারীদের ভবিষ্যৎ সঞ্চয় তহবিল (EPFO), জাতীয় পেনশন সিস্টেম (NPS) ও অটল পেনশন যোজনা (APY) সম্পর্কে কথা বলছি।

আরও পড়ুন -  এই ওয়েব সিরিজ ১৮+ এর জন্য, বড়দের ঘুম চটকে যাবে

কর্মচারীদের ভবিষ্যৎ সঞ্চয় তহবিল (EPFO):

এই স্কিমে কর্মচারী ও নিয়োগকর্তা উভয়েই প্রতি মাসে বেতনের নির্দিষ্ট শতাংশ অবদান রাখেন। কর্মচারী অবসর গ্রহণের পর সেই পেনশন পান। এই প্রকল্পের অধীনে সরকার সুদও মুক্তি দেয়। যদি ১০ বছরের জন্য এই স্কিমে বিনিয়োগ করেন, তাহলে আপনি এই পেনশন পাবেন।

আরও পড়ুন -  ‘কিছুতেই মন ভরে না, ভালোবাসার নতুন মানে শেখালে তুমি ‘, দেবায়নের জন্য বার্তা শ্রেয়ার

জাতীয় পেনশন সিস্টেম (NPS):

NPS একটি বাজার-ভিত্তিক পেনশন স্কিম। এখানে ব্যক্তিরা নিজস্ব অবদান রাখেন। বিনিয়োগের উপর আয়ের হার নির্ধারিত হয়। ১৮ থেকে ৭০ বছর বয়সের মধ্যে যেকোনো সময় যোগদান করা যাবে। ৬০ বছর বয়সে অবসর গ্রহণের পর আংশিক অথবা পূর্ণ নথিভুক্তকরণের সুবিধা পাওয়া যাবে।

অটল পেনশন যোজনা (APY):

অটল পেনশন স্কিম একটি স্বেচ্ছাসেবী পেনশন স্কিম। এই স্কিমে একজন ব্যক্তি যেকোনো সময় জমা বন্ধ করে দিতে পারবে। কিন্তু জমা বন্ধ করলে পেনশনের পরিমাণও কম হবে। এখানে একজন ব্যক্তি সর্বনিম্ন ১০০ টাকা ও সর্বোচ্চ ৫০০০ টাকা প্রতি মাসে জমা করতে পারবেন।

আরও পড়ুন -  শ্রমিকরাও কি প্রতি মাসে ১০,০০০ টাকা পেনশন পাবেন? মোদি সরকার সংসদে কি জানালেন?

একজন ব্যক্তির ৬০ বছর বয়সের পর যে পরিমাণ অর্থ পেনশন হিসেবে পাবেন, তার বয়স, মাসিক জমার পরিমাণ ও পেনশনের পরিমাণের উপর নির্ভর করবে।