Post Office Scheme: নিয়মে এলো কড়াকড়ি, এই কাজটি না করা হলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসের স্কিম

Published By: Khabar India Online | Published On:

Post Office Scheme: নিয়মে এলো কড়াকড়ি, এই কাজটি না করা হলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসের স্কিম। 

মানুষ ঝুঁকিহীন বিনিয়োগে ভালো সুদে নিশ্চিত রিটার্নের কথা আসে, অনেকেই চোখ বন্ধ করে ভরসা করেন এই পোস্ট অফিসের (Post Office Scheme) উপরে। পোস্ট অফিসের নানান রকমের স্কিমগুলি প্রবীণ নাগরিকদের কাছে এবং কম বয়সী বিনিয়োগকারীদের কাছেও দারুন জনপ্রিয়।

এক খবর প্রকাশ্যে এসেছে, যার জন্য মাথায় হাত পড়তে পারে পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগকারীদের।

পোস্ট অফিসে বিনিয়োগের ক্ষেত্রে শুরু হয়েছে কড়াকড়ি। গ্রাহকদের নিরাপত্তার কথা চিন্তা করে যাতে কোনো রকম প্রতারণা না হয়, তাই কড়া পদক্ষেপ গ্রহণ করেছে পোস্ট অফিস। ১ লা এপ্রিল ২০২৩ থেকে পোস্ট অফিসের নানান স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে আধার ও প্যান কার্ডের বিবরণ দেওয়া বাধ্যতামূলক। অন্যথায় কিছু অমিল লক্ষ্য করা গেলে বিনিয়োগ বন্ধ হয়ে যাবে স্কিমে।

আরও পড়ুন -  একই গ্রামের তিন ছাত্রীর নিখোঁজের ঘটনায় চাঞ্চল্য এলাকা জুড়ে

২০২৪ এর ৭ মে পোস্ট অফিসের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, ২০২৪ এর ১ লা মে থেকে প্যান বৈধতা সংক্রান্ত সিস্টেমটির সংশোধন হয়েছে। সরকারি সঞ্চয় প্রচার বিধিমালা ২০১ জি এর বিধি ৬ এর বিধান অনুযায়ী, বিজ্ঞপ্তি নম্বর জি এস আর এর মাধ্যমে সংশোধন করা হয়েছে।

আরও পড়ুন -  Post Office Scheme: মাত্র ৫০ টাকা বিনিয়োগ করুন মেয়ের ভবিষ্যতের জন্য, ২১ বছর বয়সে পাবেন এই পরিমাণ টাকা

সংশোধিত নিয়মে বলা হয়েছে, অ্যাকাউন্টে যে কোনো সময় ব্যালেন্স ৫০ হাজার টাকা ছাড়িয়ে গেলে, যে কোনও আর্থিক বছরে যদি অ্যাকাউন্টে সমস্ত ক্রেডিট ১ লক্ষ টাকা ছাড়িয়ে যায় ও অ্যাকাউন্টে এক মাসে সব টাকা তোলা বা স্থানান্তর যদি মোট ১০ হাজার টাকা ছাড়িয়ে যায় সেক্ষেত্রে আমানতকারীর কাছ থেকে বৈধ প্যান বিবরণ নিতে হবে।

আরও পড়ুন -  বড় ঘোষণা রাজ্যের তরফে, বাংলায় ৭ লক্ষ কাজের সুযোগ!

এখন পোস্ট অফিসে স্কিম এর সুবিধা নেওয়ার জন্য আধার ও প্যান লিঙ্ক করানো বাধ্যতামূলক। আয়কর বিভাগের সাথে হাত মিলিয়ে পোস্ট অফিসের তরফে প্যান বিবরণের বৈধতা ক্রস চেক করা হবে। আধার-প্যান লিঙ্ক করা আছে কিনা, নাম এবং জন্ম তারিখ বৈধ কিনা তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ট্যাগঃ
আধার প্যান লিঙ্ক, বিনিয়োগ, পোস্ট অফিস, পোস্ট-অফিস-স্কিম