24 C
Kolkata
Friday, May 10, 2024

স্টাইপেন্ড সহ প্রশিক্ষণের সুযোগ ভারতীয় রেলে, এইভাবে করুন আবেদন

Must Read

স্টাইপেন্ড সহ প্রশিক্ষণের সুযোগ ভারতীয় রেলে, এইভাবে করুন আবেদন। 

এখনকার সময়ে রাজ্য বা দেশে বেকার যুবক-যুবতীদের সংখ্যা অনেক। সরকারি অথবা বেসরকারি চাকরির খোঁজে রয়েছে সবাই। এখন চাকরিপ্রার্থীদের জন্য এল একটি বড় সুখবর। ভারতীয় রেলে (Indian Railways) চাকরি করার সুবর্ণ সুযোগ এসেছে।

ভারতীয় রেলে থাকছে মাসিক স্টাইপেন্ড সহ প্রশিক্ষণের সুযোগ। প্রশিক্ষণের পর ভারতীয় রেলের নানান পদে থাকবে কাজ করার সুযোগ (Rail Recruitment)। মাধ্যমিক পাশেই আবেদন করা যাবে এই প্রশিক্ষণের জন্য। বিস্তারিত তথ্য রইল পড়ুন।

আরও পড়ুন -  Akshay Kumar: চলে গেলেন অভিনেতার কাছের মানুষ, গর্ভ ধারিণী !

দক্ষিণ পূর্ব ও মধ্য রেলের পক্ষ থেকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণের সুযোগ রয়েছে চাকরিপ্রার্থীদের। দক্ষিণ পূর্ব ও মধ্য রেলের অফিশিয়াল ওয়েবসাইটে সম্প্রতি এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পদের নাম ট্রেড অ্যাপ্রেন্টিস। মোট শূন্য পদের সংখ্যা হল ৭০০ টি। তার মধ্যে জেনারেল চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে ২৯৬ টি, EWS ৭৪ টি, OBC ১৯৭ টি, SC ১১৩ টি ও ST ৫৩ টি শূন্যপদ।

পশ্চিমবঙ্গের যে কোনো জেলার নারী পুরুষ নির্বিশেষে এই প্রশিক্ষণের জন্য আবেদন করা যাবে।

আরও পড়ুন -  Indian Railways: ভারতীয় রেলওয়ে চালু করল, দোল উৎসবে নতুন ট্রেন পরিষেবা, তালিকা দেখুন

প্রশিক্ষণের জন্য আবেদন করতে চাকরিপ্রার্থীদের যে কোনো স্বীকৃত বোর্ডের বিদ্যালয় থেকে নূন্যতম মাধ্যমিক পাশের যোগ্যতার সাথে আইটিআই ট্রেডের ডিগ্রি থাকা দরকার। চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে নূন্যতম ১৫ বছর থেকে সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে।

কিন্তু তফসিলি জাতিভুক্ত প্রার্থীদের ৫ বছর, OBC প্রার্থীদের ৩ বছর ও প্রতিবন্ধী প্রার্থীদের আরও ১০ বছরের ছাড় দেওয়া হবে।

কী ভাবে আবেদন করবেন?

এর জন্য প্রথমে কেন্দ্রীয় সরকারের অ্যাপ্রেন্টিসশিপ পোর্টালে যেতে হবে। সেখানে গিয়ে করতে হবে রেজিস্ট্রেশন। তারপর অনলাইন আবেদন ফর্মে সমস্ত তথ্য সঠিক ভাবে ফিল আপ করবেন।

আরও পড়ুন -  স্বামী-স্ত্রীর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য, হাওড়ার মালি পাঁচঘড়া

জরুরি নথিপত্র আপলোড করে দিতে হবে। এই সব প্রক্রিয়া শেষে সাবমিট অপশনে ক্লিক করে দিতে হবে। এইভাবে আবেদন নথিভুক্ত হয়ে যাবে। আগামী ১২ এপ্রিল, ২০২৪ আবেদনের শেষ তারিখ। অ্যাপ্রেন্টিসশিপ আইন অনুযায়ী প্রশিক্ষণরত চাকরিপ্রার্থীদের মাসিক স্টাইপেন্ড দেওয়া হবে।

পোস্ট ট্যাগ-
ভারতীয় রেল, চাকরি নিয়োগ, রেল নিয়োগ, উপবৃত্তি

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img