29 C
Kolkata
Tuesday, May 14, 2024

বামনাকৃতি কিছু নক্ষত্রকে শনাক্ত করে সেগুলি জীবের বসবাসযোগ্য বলে বৈজ্ঞানিকরা গবেষণার মাধ্যমে ধারণা করেছেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ বিশ্ব ব্রহ্মান্ডে পৃথিবীর বাইরে অন্যত্র প্রাণের স্পন্দন পাওয়ার ধারণা স্পষ্ট হয়েছে। বামনাকৃতি কিছু নক্ষত্রকে শনাক্ত করে সেগুলি জীবের বসবাসযোগ্য বলে বৈজ্ঞানিকরা বর্ণালী সূচকের মাধ্যমে ধারণা করেছেন। অতিক্ষুদ্র বামনাকৃতি এই নক্ষত্রগুলির ওজন আমাদের সূর্যের ওজনের ৮ শতাংশ থেকে ৫০ শতাংশের মধ্যে রয়েছে। আমাদের ছায়াপথে লাল রঙের বামনাকৃতি নক্ষত্রের সংখ্যা প্রায় ৭০ শতাংশ। বিজ্ঞানীরা এইসব নক্ষত্রের মধ্যে থাকা গ্রহে প্রাণের কোন সম্ভাবনার কথা অতীতে ভাবতেন না। সম্প্রতি সূর্যের মতো গ্রহের সন্ধান পাওয়ার জন্য গবেষণায় বেশ কিছু প্রমাণ পাওয়া গেছে, যেখানে দেখা গিয়েছে নাক্ষত্রিক ভর এবং ব্যাসার্ধ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে সেখানে জীবের বাসযোগ্য পরিবেশ থাকার সম্ভাবনা বেড়ে যায়। নাসার কেপলার মিশন থেকে জানা যায় বামনাকৃতি এই ধরণের নক্ষত্রগুলিতে পাথুরে গ্রহের সন্ধান পাওয়া গেছে।

আরও পড়ুন -  তৃণমূল কংগ্রেস এর ২১ শে জুলাই এর ভারচুয়াল সভা

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের স্বায়ত্ত্ব শাসিত সংস্থা এসএন বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সসের ডঃ সৌমেন মন্ডলের নেতৃত্বে ধৃমাদ্রি খাটা, ডঃ রামকৃষ্ণ দাস, ডঃ সুপ্রিয় ঘোষ এবং শ্রী সম্রাট ঘোষ এ সংক্রান্ত গবেষণায় বামনাকৃতি নক্ষত্রে পাথুরে গ্রহের সন্ধান পেয়েছেন। তাঁরা ৫৩টি এ ধরণের নক্ষত্রের ওপর গবেষণা চালিয়েছেন। এই ধরণের নক্ষত্রগুলি অতীব ক্ষুদ্র, শীতল এবং নিস্প্রভ হওয়ায় গবেষণার কাজটি চালানো বেশ কষ্টসাধ্য ছিল। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  China Telecom: চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্র

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img