35 C
Kolkata
Thursday, May 16, 2024

Money Making Tips: ৩০০০ টাকা বিনিয়োগ করে হবেন লাখপতি, সরকারের এই স্কিমে

পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড সম্বন্ধে মোটামুটি সকলেই ওয়াকিবহাল।

Must Read

এখন খুব জরুরী হয়ে পড়েছে অর্থ উপার্জনের পাশাপাশি বিনিয়োগ করা। নিজের কষ্টার্জিত টাকা যেকোনো স্কিমে বিনিয়োগ করতে ভয় পান। তাই পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF ভালো অপশন হতে পারে। কেন্দ্রীয় সরকারের পিপিএফ প্রকল্প নিয়ে মানুষের মধ্যে উন্মাদনা আছে।

এই প্রকল্পে একটা অ্যাকাউন্ট খুলতে চান। লক্ষ লক্ষ বিনিয়োগকারী এই অ্যাকাউন্ট খুলেছেন ইতিমধ্যেই। এই অ্যাকাউন্ট খুলে খুব কম টাকা বিনিয়োগ করে লাখ টাকা তহবিল তৈরি করতে পারবেন। ঝুঁকিহীন এই স্কিম ব্যাপক জনপ্রিয় পেয়েছে সাধারণ মানুষের মধ্যে।

আরও পড়ুন -  ন্যাশনাল পেনশন স্কিমে কোন পরিবর্তন কি আসছে ? কি জানালো কেন্দ্র ?

পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড সম্বন্ধে এখন মোটামুটি সকলেই ওয়াকিবহাল। এখানে আয়করও ছাড় পাওয়া যায়। পিপিএফ অ্যাকাউন্ট খুলতে আপনার নিকটবর্তী ব্যাংক অথবা পোস্ট অফিসে যেতে হবে।

বছরে সর্বনিম্ন ৫০০ টাকা ও সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জামাতে পারবেন। এই মুহূর্তে পিপিএফ অ্যাকাউন্টে সুদের পরিমাণ ৭.১ শতাংশ। ম্যাচিওরিটির সময়কাল ১৫ বছর। পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে যদি প্রতি মাসে ৩ হাজার টাকা বিনিয়োগ করেন, ম্যাচিউরিটিতে তিনি কত টাকা পাবেন?

আরও পড়ুন -  চারটি বন্দুক, চার রাউন্ড কার্তুজ সহ ধৃত চার দুষ্কৃতী

সরকারি ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে পিপিএফ করা যায়। বিনিয়োগকারীকে সবার আগে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে হবে। তারপর প্রতি মাসে বিনিয়োগ করতে হবে ৩ হাজার টাকা। বার্ষিক বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৩৬ হাজার টাকা। বর্তমান সুদের হার ৭.১ শতাংশের ভিত্তিতে গণনা করা হয়, তাহলে ১৫ বছর পর মেয়াদপূর্তির সময় বিনিয়োগকারী ৯,৭৬,৩৭০ টাকা হাতে পাবেন।

আরও পড়ুন -  প্রাক্তন মুখ্য সচিব, আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তদন্তের নির্দেশ, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ

বিনিয়োগকারীর জমা টাকার পরিমাণ হল ৫,৪০,০০০ টাকা। বাকিটা সুদ। শুধুমাত্র সুদ হিসাবে পাওয়া যাবে ৪,৩৬,৩৭০ টাকা। সেই জন্য ঝুঁকিহীন বিনিয়োগ করতে চাইলে এক্ষুনি বিনিয়োগ করুন পাবলিক প্রভিডেন্ট ফান্ডে।

Latest News

Web Series: শরীরের খিদে মিটাতে শ্বশুরের কাছে এলেন এই গৃহবধূ, যদি একলা থাকেন তাহলে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খিদে মিটাতে শ্বশুরের কাছে এলেন এই গৃহবধূ, যদি একলা থাকেন তাহলে এই ওয়েব সিরিজ।  Web Series টি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img