26 C
Kolkata
Thursday, May 9, 2024

Gold Limit In Home: কতটা সোনা রাখা যাবে বাড়িতে? জেনে নিন আইকর দপ্তরের নিয়ম

Must Read

যদি জানতে চান যে মহিলারা ঘরে কত সোনার গহনা রাখতে পারবেন? খবরটি জেনে রাখুন, আপনার জন্য খুব দরকারী। এখন প্রশ্ন হল কত সোনা ঘরে রাখতে পারবেন?

আয়কর দপ্তর কত সোনা ঘরে রাখতে দেয়? মহিলারা ঘরে কত সোনার গয়না রাখতে পারেন? জানিয়ে রাখি, এর আগে ভারতে গোল্ড কন্ট্রোল অ্যাক্ট ১৯৬৮ প্রযোজ্য ছিল। এর অধীনে মানুষকে একটি সীমার বাইরে সোনা রাখার অনুমতি দেওয়া হয়নি। এই আইনটি ১৯৯০ সালের জুন মাসে বাতিল করা হয়।

আরও পড়ুন -  Gold Limit: কত গ্রাম সোনা মহিলারা রাখতে পারবেন বাড়িতে? জেনে নিন আয়কর দপ্তরের নিয়ম

তারপর স্বর্ণ রাখার সীমা নিয়ে সরকার আর কোনো নিয়ম করেনি। একজন নারী অথবা ব্যক্তি তাদের কাছে কত সোনা রাখতে পারবেন তার কোনো আইনি সীমা নেই।

কিন্তু ১৯৯৪ সালে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সোনার বিষয়ে কিছু নির্দেশ জারি করেছিল। কোনও বিবাহিত মহিলার ৫০০ গ্রাম পর্যন্ত ওজনের সোনার গহনা পাওয়া যায়, তবে কর কর্তৃপক্ষ তা বাজেয়াপ্ত করবে না। অবিবাহিত মহিলার কাছে ২৫০ গ্রাম পর্যন্ত সোনার গয়না পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করা হবে না। বিবাহিত বা অবিবাহিত পুরুষের কাছে ১০০ গ্রাম পর্যন্ত সোনার গয়না বাজেয়াপ্ত করা হবে না। কত গ্রাম সোনা রাখা যাবে সেই নিয়ে কোনো নিয়ম না থাকলেও, আয়কর কত পরিমাণ সোনা বাজেয়াপ্ত করবে সেই নিয়ম রয়েছে।

আরও পড়ুন -  নিরহুয়া আর নিজেকে সামলাতে পারলেন না মোনালিসাকে সামনে দেখে, বাঁধ ভেঙে রোম্যান্স শুরু করলেন অভিনেতা VIDEO

যদি উপহার বা উত্তরাধিকার হিসাবে সোনা পেয়ে থাকেন, তাহলে আপনাকে তার কাগজ দেখাতে হবে। আয়কর রিটার্নেও এটি উল্লেখ করতে হবে। একটি কাগজ হিসাবে, আপনি যে ব্যক্তি আপনাকে সোনা উপহার দিয়েছেন তার কাছ থেকে প্রাপ্ত রসিদটি দেখতে হবে।

আরও পড়ুন -  Yash-Ditipriya: যশ এবার রোম্যান্সে মাতবেন, দিতিপ্রিয়ার সঙ্গে!

প্রতীকী ছবি।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img