30 C
Kolkata
Monday, May 20, 2024

আমাবস্যায় নয়, ভূত চতুর্দশীতে পুজো হয় ইংরেজবাজার ব্যায়াম সমিতির মহাকালির

Must Read

নিজস্ব সংবাদদাতা, মালদা:  আমাবস্যায় নয়, ভূত চতুর্দশীতে পুজো হয় ইংরেজবাজার ব্যায়াম সমিতির মহাকালির। আজ নিয়ম মেনে অনুষ্ঠিত হবে মহাকালির পুজো।

তার পূর্বে মহাকালির প্রতিমা নিয়ে মালদা শহর জুড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা। ভিন জেলা থেকে আগত শিল্পীরা রাধা কৃষ্ণ সেজে নৃত্য প্রদর্শন করেন শোভাযাত্রায়। এর পাশাপাশি মালদা জেলার মুখা শিল্পারা অংশ নেয় শোভাযাত্রায়। তার পাশাপাশি বিভিন্ন জেলার শিল্পীরা বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র সহকারে শোভাযাত্রায় অংশ নেয়।

আরও পড়ুন -  তৃণমূল ঝড়ে ধুলিস্যাৎ হল বরাবরই কংগ্রেসের দুর্গ বলে পরিচিত মালদা, কাজ করল না গণি ম্যাজিক

মহাকালী সহকারে এই বর্ণাঢ্য শোভাযাত্রা দেখতে মালদা শহরের রাজপথে দর্শনার্থীদের ভিড় জমে। জানা গেছে আজ এই মহাকালীর পুজো অনুষ্ঠিত হবে। শোল মাছের টক এই মহাকালির অন্যতম প্রধান ভোগ। এই কালির বিশেষত্ব দশটি মাথা, দশটি হাত এবং দশটি টি পা। ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য শক্তি অর্জনের জন্য এই পুজো শুরু করেছিলেন অবিভক্ত মালদহের তৎকালীন কিছু যুবক।

আরও পড়ুন -  ঘনিষ্ঠ দৃশ্যে ভরপুর এই সিরিজটি, বাচ্চাদের সামনে ভুলেও দেখবেন না

যাঁরা নিয়মিত এখানে শরীর চর্চা করতে আসতেন।এই মহাকালী পুজো এখন ব্যাপ্তী ছাড়িয়ে। জেলার বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা এখানে পুজো দিতে আসেন। তন্ত্র মতে পুজো হয় মহাকালির। এমনকি বলি পর্যন্ত হয় এখানে।

আরও পড়ুন -  মহা মিছিল করে নমিনেশন পত্র জমা দিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী উজ্জল চৌধুরি

মালদহের ইংরেজবাজার শহরের গঙ্গাবাগের ইংরেজবাজার ব্যায়াম সমিতির কালীপুজো এখন দশ মাথার মহাকালী নামেই পরিচিত।

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img