34 C
Kolkata
Sunday, May 19, 2024

Afghanistan-Earthquake: শক্তিশালী ভূমিকম্প আফগানিস্তানে

Must Read

শক্তিশালী ভূমিকম্প আফগানিস্তানে।

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো। এ নিয়ে সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো শক্তিশালী ভূমিকম্প আঘাত করেছে। তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতি এবং হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বা ইউএসজিএস বলছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩। স্থানীয় সময় বুধবার ভোরের দিকে ভূমিকম্পটি আঘাত করে.

আরও পড়ুন -  ২৪ ঘণ্টায় ৩০০ জনের মৃত্যু গাজায়, প্রাণহানি বেড়ে ২২২৮

ভূমিকম্পের উপকেন্দ্রটি হেরাত প্রদেশের রাজধানী হেরাত সিটি থেকে ২৯ কিলোমিটার দূরে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার নিচে উৎপন্ন হয়েছে।
আগে শনিবার (৭ অক্টোবর) সকালে প্রথমে ৬.৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পের পর ৫.৫, ৪.৭, ৬.৩ এবং ৫.৯ মাত্রার চারটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছে। এতে মৃতের সংখ্যা পৌঁছেছে প্রায় আড়াই হাজারে।

আরও পড়ুন -  Afghanistan: পুলিশ প্রধানসহ নিহত ৩, আফগানিস্তানে গাড়িবোমায়

আফগানিস্তানের বর্তমান শাসক তালেবান জানিয়েছে, শনিবারের ভূমিকম্পে হেরাতের ২০টি গ্রামে ১৯৮৩টি বাড়ি ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ৩৫টি জাতীয় এবং বিদেশি প্রতিনিধি দল ধ্বংসাবশেষ এলাকায় তল্লাশি করছে। মানবিক সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে অনেকে। ক্ষতিগ্রস্তদের জন্য বিশ্বস্বাস্থ্য সংস্থা ত্রাণ পাঠাতে শুরু করেছে। আহতদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ হেরাতের হাসপাতালে পাঠিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন -  Kalighater Kaku Arrested: কালীঘাটের কাকু সুজয়কৃষ্ণ ভদ্র ইডির হাতে গ্রেফতার, জাল গোটাচ্ছে ইডি, এবার কি রাঘব বোয়ালদের সময়?

ছবিঃ সংগৃহীত।

Latest News

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img