31 C
Kolkata
Friday, May 17, 2024

কুখ্যাত এক গোয়েন্দা, ওয়াগনার গ্রুপের প্রধান হচ্ছেন

Must Read

জেনারেল আন্দ্রে অ্যাভেরিয়ানভ নামের কুখ্যাত গোয়েন্দাপ্রধানকে নিযুক্ত করা হচ্ছে রাশিয়ার ভাড়াটে সংগঠক ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যুর পর।

তার বাহিনীর আফ্রিকা অভিযান পরিচালনার জন্য। তিনি বর্তমানে রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের গোপন আক্রমণাত্মক অভিযানের প্রধান হিসেবে কাজ করছেন। এ তথ্য নিশ্চিত করেছে ফক্স নিউজ।

সোমবার রাতে এ বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াগনার বাহিনীর প্রধান প্রিগোজিনের মৃত্যুর পর আফ্রিকায় কার্যক্রম পরিচালনার দায়িত্ব অ্যাভেরিয়ানভের হাতে রয়েছে। আভেরিয়ানভ রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের গোপন আক্রমণাত্মক অভিযানের প্রধান হিসেবে কাজ করছেন। তার বিরুদ্ধে রুশ ভিন্নমতাবলম্বীদের হত্যার নির্দেশ দেয়ার অভিযোগ রয়েছে।

আরও পড়ুন -  International Meeting: আফগানিস্তান নিয়ে বৈঠকে থাকছে না যুক্তরাষ্ট্র

জানা গেছে, গত জুলাইয়ে রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনের সময় আফ্রিকান নেতাদের সঙ্গে দেখা করেছিলেন অ্যাভেরিয়ানভ। সম্মেলনেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনের বিরুদ্ধে বিদ্রোহের পর প্রিগোজিনকে প্রথমবারের মতো জনসমক্ষে আসতে দেখা গিয়েছিল।

আরও পড়ুন -  পুতিন কিয়েভ দখল করতে চেয়েছিলেন দুই দিনের মধ্যেইঃ CIA

গত সপ্তাহে প্রিগোজিনের ব্যক্তিগত জেট বিমান বিধ্বস্ত হলে, তিনিসহ ওয়াগনার বাহিনীর শীর্ষস্থানীয় কয়েক নেতা নিহত হন। এদের মধ্যে প্রিগোজিনের সেকেন্ড ইন কমান্ড দিমিত্রি উটকিন ও ওয়াগনার বাহিনীর বেসামরিক রসদ সরবরাহ প্রধান ভ্যালেরি চেকালভও ছিলেন।

দুই মাস আগে প্রিগোজিন রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দিলে বিদ্রোহের পর ইউক্রেনে ওয়াগনার বাহিনীর অভিযান প্রত্যাহার করতে বাধ্য করেছিলেন পুতিন। এই বাহিনী আফ্রিকাতে ব্যাপকভাবে সক্রিয় আছে। প্রিগোজিনের বিমানটি কী কারণে বিধ্বস্ত হয়েছিল তা এখনো জানা যায়নি। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, পুতিনের নির্দেশেই তাকে হত্যা করা হয়েছে। উদ্ধারকারীরা বলেছেন, তারা ধ্বংসাবশেষে ১০টি মৃতদেহ খুঁজে পেয়েছেন। গত রবিবার রুশ কর্মকর্তারা দাবি করেছেন, ডিএনএ বিশ্লেষণ করে নিহতদের মধ্যে প্রিগোজিন থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন -  একের পর এক দুর্ঘটনায় মুছড়ে পড়েছেন সাংসদ মিমি চক্রবর্তী, কঠিন সময়ের মুখোমুখি !

ছবিঃ সংগৃহীত।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img