26 C
Kolkata
Tuesday, May 21, 2024

Jam: উপকারিতা জেনে নিন জামের, গ্রীষ্মের ফল

Must Read

জাম গ্রীষ্মেকালের ফল, দেখতে ছোট কিন্তু উপকার অনেক। ফলটি খেতে বেশ সুস্বাদু। জামে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। জাম খেলে অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি মেলে। পুষ্টিবিদেরা বলছেন, ডায়াবিটিস নিয়ন্ত্রণ করা তো বটেই, শরীরের নানা উপকারে আসে এই জাম।

•হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়
ভিটামিন সি ও আয়রনে ভরপুর এই জাম, রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে দেয়। হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পেলে শরীরে রক্ত সঞ্চালন ভাল করে। রক্তের মাধ্যমে দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পৌঁছলে শারীরবৃত্তীয় কাজ কর্ম ঠিক মতন কাজ করে।

•ব্রণের সমস্যা ভালো করে
‘অ্যাস্ট্রিঞ্জেন্ট’ জাতীয় একটি উপাদান আছে জামে। তৈলাক্ত ত্বক থেকে অতিরিক্ত সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ব্রণের সমস্যা দূর করে দেয়।

•হার্ট ভালো রাখে
পটাশিয়াম পাওয়া যায় প্রায় ৫৫ গ্রাম ১০০ গ্রাম জাম থেকে। হার্টের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে অপরিহার্য পটাশিয়াম। হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং ধমনী সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে জাম। তাই পরামর্শ দেন পুষ্টিবিদেরা জাম খেতে।

আরও পড়ুন -  আমার শহর

•মাড়ির সমস্যায় দূর হটো
মাড়ি থেকে রক্ত পড়া অথবা দাঁতের সমস্যা মেটাতেও কার্যকরী এই জাম। জাম খাওয়ার পাশাপাশি জামের গুঁড়া মাজন হিসেবে ব্যবহার করলে খুব উপকার পাবেন।

আরও পড়ুন -  Physical Appearance: রূপ আর দৈহিক অবয়বে নেই তার কোনো ছাপ ৪৫ এ, মল্লিকা !

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img