32 C
Kolkata
Wednesday, May 15, 2024

Logo: লোগো উন্মোচন, ২০২৬ ফুটবল বিশ্বকাপের

Must Read

ফিফা ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে। বিশ্বকাপের আসর যৌথভাবে আয়োজন করছে উত্তর আমেরিকার তিন দেশ, কানাডা, যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো। গ্রেটেস্ট শো অন আর্থের সে আসরের লোগো উন্মোচন করলো ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বুধবার (১৭ মে) রাতে লস অ্যাঞ্জেলসে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে উন্মোচিত হয়েছে ২০২৬ বিশ্বকাপের লোগো। লোগো উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি ‘এল ফেনোমেনন’ রোনাল্ডো নাজারিও।

আরও পড়ুন -  লোগো কপি করেছে ফেইসবুক

২০২৬ বিশ্বকাপ থেকে বদলে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের চেহারা। ‘কানাডা-যুক্তরাষ্ট্র-মেক্সিকো বিশ্বকাপ, ২০২৬’ থেকে আসর হবে ৪৮ দেশ নিয়ে। দেশের সংখ্যা বাড়ছে ১৬টি। ফলে বাড়বে ম্যাচ সংখ্যাও। খেলা হবে ৮০ ম্যাচ। যে কারণে শেষ চারটি বিশ্বকাপের তুলনায় ২০২৬ আসরে ভেন্যুর সংখ্যাও বাড়াতে হয়েছে ফিফাকে। খেলা হবে ১৬টি ভেন্যুতে।

কানাডা এবং মেক্সিকো থাকলেও মূল আয়োজক হিসেবে থাকছে যুক্তরাষ্ট্র। আয়োজক যুক্তরাষ্ট্রের ১১টি ভেন্যুতে হবে বিশ্বকাপের খেলা। দুই সহআয়োজক মেক্সিকোর ৩টি, কানাডার ২ স্টেডিয়ামে চলবে বিশ্বকাপের লড়াই।

আরও পড়ুন -  বাংলাদেশের জামালপুর শহরের দয়াময়ী মন্দির

এই বিশ্বকাপের লোগো খুব একটা পছন্দ হয়নি ফুটবলপ্রেমীদের। সামাজিক যোগাযোগমাধ্যমে তাই এরই মধ্যে সমালোচনা শুরু হয়েছে। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বিরক্তিকর লোগো হিসেবে আখ্যা দিয়েছে অনেকে।

এর প্রেক্ষিতে ফিফার অকপট স্বীকারোক্তি, সবার কাছে গ্রহণযোগ্যতা বাড়াতেই লোগোতে বিশেষ কিছু করেনি তারা।

আরও পড়ুন -  ইউটিউবার ও পোর্টালের লেখকদের ‘হকার’ বলে নিচু করেন অঞ্জন দত্ত, যোগ্য জবাব দিলেন ঝিলম গুপ্তা

২০২৬ বিশ্বকাপের লোগো নির্বাচনে গুরুত্ব দেয়া হয়েছে জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে। পৃথিবীর ক্রমবর্ধবান ভোগবাদিতার বিপরীতে ‘মিনিমালিস্ট’ ধারণার প্রচারে খুবই সাদামাটা লোগো বেছে নিয়েছে ফিফা।

নিশ্চিত করা হয়েছে আগামী বিশ্বকাপের ফাইনালের তারিখও। ২০২৬ সালের ১৯ জুলাই হবে ফাইনালের লড়াই। বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড ঘোষণার জন্য দলগুলোকে সময় বেঁধে দেয়া হয়েছে ২০২৬ সালের ২৫ মে পর্যন্ত।

ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img