33 C
Kolkata
Saturday, May 18, 2024

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জার্মানিতে

Must Read

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জার্মানি রাজধানী বার্লিনে পৌঁছেছেন। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর জার্মানিতে এটিই তার প্রথম সফর। কিয়েভকে প্রায় তিন বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র সরবরাহ করার ঘোষণা দেয়ার একদিন পরই বার্লিনে গেছেন জেলেনস্কি।

ইউক্রেনের জন্য সবচেয়ে বড় সামরিক সহায়তার প্যাকেজের ঘোষণা করেছে জার্মানি। বার্লিন বলছে, তারা ২৪০ কোটি ইউরো মূল্যের অস্ত্র দিয়ে ইউক্রেনকে সহায়তা করবে। এর মধ্যে থাকছে লিওপার্ড ট্যাঙ্ক ও বিমানবিধ্বংসী প্রতিরক্ষাব্যবস্থা।

আরও পড়ুন -  Russia: হামলার মূল উদ্দেশ্য রাশিয়ানদের ‘ভয় দেখানোই’: প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

নিরাপত্তার কারণে প্রেসিডেন্ট জেলেনস্কির বিষয়ে বিস্তারিত কিছু জানাচ্ছে না জার্মান সরকার। তবে খবর পাওয়া গেছে, তিনি এরই মধ্যে জার্মানির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন ও চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে পরবর্তী সময়ে বৈঠক করবেন

জার্মান গণমাধ্যমেও বলা হচ্ছে, প্রেসিডেন্ট জেলেনস্কি পশ্চিমাঞ্চলীয় আচেন শহর সফর করবেন ও শার্লেমেন পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশ নেবেন।

আরও পড়ুন -  Drones: রাশিয়াকে সাহায্য করবে ইরান, ড্রোন তৈরিতে

রবিবার জেলেনস্কিকে সম্মানজনক শার্লেমেন পুরস্কার প্রদান করা হবে বলে জানা গেছে। আগে উইনস্টন চার্চিল, পোপ ফ্রান্সিস ও ব্লিন ক্লিনটনকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছিলো।

একদিন আগেই ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, তারা বাখমুতের ভূমি পুনরুদ্ধার করেছে। মাসের পর মাস পূর্বাঞ্চলীয় এই শহরের নিয়ন্ত্রণ রাশিয়ার কাছে ছিল। এর নিয়ন্ত্রণ নিতে পারাটা কিয়েভের ক্ষেত্রে বড় অগ্রগতি বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  রুশ যুদ্ধজাহাজ বিধ্বস্ত, ড্রোন হামলায় কৃষ্ণসাগরে

কিয়েভ বলছে, তাদের সেনাবাহিনী এক সপ্তাহে ২ কিমি অগ্রসর হয়েছে। অন্যদিকে রাশিয়া বলছে, তাদের সৈন্যরা একটি এলাকায় পুনরায় সংগঠিত হয়েছে। কিয়েভের হাতে নিয়ন্ত্রণের বিষয়টি বাখমুতে একটি গতি পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। ইউক্রেন সেখানে পাল্টা আক্রমণ চালাবে প্রমাণ স্পষ্ট নয়।

সূত্রঃ সিএনএন। ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img