38 C
Kolkata
Friday, May 17, 2024

Cyclone Update: ঘূর্ণিঝড় ‘মোকা’ আছড়ে পড়বে রবিবার সমুদ্র উপকূলে, সতর্কতা জারি রাজ্যে

Must Read

বঙ্গোপসাগরে, নিম্নচাপটি গতকালকেই পরিণত হয়েছে ঘূর্ণিঝড় মোকা-য়। গতকাল রাতেই আরও শক্তিশালী হয়েছে। এই নিয়ে আতঙ্ক বাড়ছে বাংলার উপকূলীয় জায়গায়। যদিও হাওয়া অফিসের তরফে কিছুটা স্বস্তি মিলেছে, তবুও আতঙ্ক একটা রয়েছে। বদলে যেতে থাকে সাইক্লোনের অভিমুখ।

অপরদিকে, বাংলায় ঘূর্ণিঝড় মোকা-র উল্টো প্রভাব পড়েছে। ঝড়-বৃষ্টি দূর অস্ত, দক্ষিণবঙ্গ জুড়ে লু-এর পরিস্থিতি তৈরি হয়েছে। গত কয়েকদিন কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। কিন্তু সপ্তাহের শেষদিনে আবহাওয়া দফতরের পূর্বাভাস কিছুটা স্বস্তি দিয়েছে বাংলাকে। আগামী ২৪ ঘন্টায় অনেকটা নামবে পারদ। সাথে একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাসও

আরও পড়ুন -  Weather Forecast: দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি, উত্তরবঙ্গে কেমন থাকবে আবহাওয়া!

১) আবহাওয়া দপ্তরের সূত্র মারফত জানা গেছে, গতকাল রাত থেকে ঘণ্টায় প্রবল গতিতে মাটির দিকে এগিয়েছে মোকা। ইতিমধ্যেই অতি প্রবল শক্তিশালী ঘুর্নিঝড়ের রূপ নিয়েছে। সম্ভাব্য ল্যান্ডফল লোকেশন মায়ানমারের সিতওয়ে সমুদ্র বন্দর। সমুদ্র পৃষ্ঠের ওপর দিয়ে আরও জলীয় বাষ্প সংগ্রহ করতে করতে মোকা এগিয়ে চলেছে। রবিবার বেলা সাড়ে বারোটা নাগাদ মোকার ল্যান্ডফল হতে পারে সেখানে। সে সময় তার সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ১৬০-১৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। আগামী ২৪ ঘন্টায় সেখানে তান্ডব চলবে ‘মোকা’র।

২) ঘূ্র্ণিঝড় ‘মোকা’র সরাসরি প্রভাব বাংলায় না পড়লেও আগাম সতর্কতা হিসেবে শনিবার সকাল থেকেই দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের উপকূল থানা থেকে প্রচার শুরু হয়েছে। এদিন সকাল থেকে কুলতলি এবং মৈপিঠ থানার পক্ষ থেকে এলাকার মানুষকে সাবধান করা হচ্ছে। উপকূলীয় গ্রামগুলির পাশাপাশি নদীপথে এবং লঞ্চের মাধ্যমে কোস্টাল থানার পক্ষ থেকে প্রচার শুরু হয়েছে। এইসব এলাকায় শুকনো খাবার, ত্রিপল মজুত করা রয়েছে। সুন্দরবনের সব এলাকায় প্রশাসনের পক্ষ থেকে বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। এর সাথে বিশেষ বন্দোবস্ত করা হয়েছে দিঘা উপকূলেও। হোটেলে থাকা পর্যটকদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করা হচ্ছে।

আরও পড়ুন -  Weather: তাপপ্রবাহ চলবে, বিকেলেই বদলে যাবে আবহাওয়া, ঝড়বৃষ্টির পূর্বাভাস

৩) ‘মোকা’ ঘূর্ণিঝড়ের দেখা না পেলেও মিললেও এর প্রভাবে রাজ্যের বেশ কয়েকটি জেলায় আগামী ২৪ ঘন্টায় বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার থেকেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। প্রায় ৪০-৫০ কিমি/ঘন্টা বেগে দমকা হাওয়াও বইবে উপকূলবর্তী জেলাগুলিতে। উত্তরবঙ্গের মালদা, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং এবং দার্জিলিঙে বৃষ্টি হবে আগামী ২৪ ঘন্টায়। ১৪ এবং ১৫ তারিখ থেকে বৃষ্টি বাড়তে শুরু করবে উত্তরবঙ্গে।

আরও পড়ুন -  গুজরাট: আগামী দুই থেকে তিন দিনের মধ্যে বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে

৪) আগামী কয়েকদিন রাজ্যে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে বলে জানা গেছে। আগামী কয়েকদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

প্রতীকী ছবি

Latest News

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা।  তা হলে এটা সত্যি হলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img