33 C
Kolkata
Saturday, May 18, 2024

KMC: কলকাতা পুরসভা উদ্যোগ নিলো, স্বাস্থ্য কেন্দ্রের সংখ্যা দ্বিগুণ, স্যাটেলাইট সেন্টার হবে

Must Read

আমাদের সামনে এমন কিছু ভাইরাস আসে যার কারণে অনেকই সমস্যার মধ্যেই পড়েন। সম্প্রতি ভারতে অ্যাডিনো ও কোভিডের মত ভাইরাসের আবির্ভাবের কারণে পুর-কেন্দ্রগুলির উপরে চাপ বাড়ছে।

সেই সমস্যার সঙ্গে মোকাবিলা করার জন্যই এবারে প্রতিটি কেন্দ্রে স্বাস্থ্যকেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন। এই স্বাস্থ্যকেন্দ্রগুলি মূলত স্যাটেলাইট সেন্টার হিসেবেই কাজ করবে। সূত্রের খবর, প্রথম ধাপে ৫৯টি ও দ্বিতীয় ধাপে ৪৮টি স্যাটেলাইট সেন্টার তৈরি করার চিন্তাভাবনা নিয়েছে সরকার।

আরও পড়ুন -  প্রিয় ঋতু বর্ষা

প্রাথমিকভাবে দুটি সেন্টার চালু করা হয়েছে। বাকি ২৮টি কেন্দ্র খুব শীঘ্রই চালু হতে চলেছে। এই হেলথ সেন্টার চালু করার ক্ষেত্রে মূল বাধা হলো জমি। এই সমস্যার সমাধানের ক্ষেত্রে আবাসন দফতরের যে সমস্ত অব্যবহৃত জমি পড়ে আছে, সেগুলিকে ব্যবহার করার জন্য দফতরে চিঠি দিয়েছে পুরসভা।

আরও পড়ুন -  Swasthya Sathi: ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে নতুন নির্দেশিকা

পুরসভার একটি হিসেব অনুযায়ী, আবাসন দফতরের অধীনে ইতিমধ্যেই একাধিক LIG এবং MIG জমি পড়ে রয়েছে। এই জমি ব্যবহার করেই এই সমস্ত স্যাটেলাইট সেন্টার তৈরি করতে চাইছে কলকাতা পুরসভা। এই ব্যাপারেই মধ্যস্থতা করছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। পুরসভার একজন আধিকারিক জানাচ্ছেন, এর আগে এই জায়গায় একাধিক হরিণঘাটা দুধের ডিপো চলত। এখন এই জায়গাগুলোতে স্বাস্থ্য কেন্দ্র যদি তৈরি করা হয় তাহলে অনেকেই উপকৃত হবেন।

আরও পড়ুন -  Kolkata Pre-Poll: কলকাতা পুরভোট নিয়ে বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img