38 C
Kolkata
Saturday, May 18, 2024

German Chancellor: আঘাত করবে না পশ্চিমা অস্ত্র রাশিয়ায়ঃ ওলাফ শোলজ

Must Read

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র রাশিয়ার ভূখন্ডে হামলার জন্য ব্যবহার না করার ব্যাপারে সম্মত হয়েছেন বলে নিশ্চিত করেছেন। রবিবার এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেন জার্মান চ্যান্সেলর।

জার্মান সাপ্তাহিক প্রত্রিকা বিল্ড অ্যাম সোনট্যাগের সাথে এক সাক্ষাৎকারে শোলজ বলেন, এ বিষয়ে একটি ঐকমত্য হয়েছে। পশ্চিমাদেশগুলো উন্নত অস্ত্র যেমন, রকেট ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এমনকি ট্যাঙ্ক সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে, এ সব অস্ত্র ইউক্রেনের পূর্বাঞ্চল থেকে রাশিয়ান সৈন্যদের হটানোর চেষ্টায় সহায়ক হবে। কিন্তু রাশিয়ার ভূখন্ডে হামলায় এগুলো ব্যবহার হবেনা।

আরও পড়ুন -  হালিশহর পৌরসভার লোকসংস্কৃতি ভবনে আয়োজিত হল তৃণমূল কংগ্রেসের কর্মীসভা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির মতো দেশের হস্তক্ষেপকে তার জাতির সংগ্রামের সাথে তুলনা করেছেন। স্ট্যালিনগ্রাদের যুদ্ধে সোভিয়েত বিজয়ের ৮০তম বার্ষিকীতে বৃহস্পতিবার তিনি বলেন, বারবার আমরা পশ্চিমের যৌথ আগ্রাসনকে প্রতিহত করতে বাধ্য হচ্ছি।

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ পুতিনের এই তুলনা প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, পুতিনের কথাগুলো অযৌক্তিক ঐতিহাসিক তুলনার একটি সিরিজের অংশ যা তিনি ইউক্রেনের উপর তার আক্রমণকে ন্যায্যতা দিতে ব্যবহার করেন।

শোলজ বলেন, আমাদের মিত্রদের সাথে একত্রে, আমরা ইউক্রেনকে যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করছি যাতে দেশটি আত্মরক্ষা করতে পারে। যুদ্ধের ব্যাপকতা এড়াতে ঐক্যমত্যের ভিত্তিতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

আরও পড়ুন -  Russia: রাশিয়া গ্যাস সরবরাহ আরো কমাবে ইউরোপে

সাক্ষাৎকারে শোলজ বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাদের টেলিফোন কথোপকথনে জার্মানির বিরুদ্ধে কোনো হুমকি দেননি।

দুই নেতার মধ্যে সর্বশেষ ফোনালাপ হয়েছিল ডিসেম্বরের শুরুতে। ইউক্রেনের যুদ্ধ সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি ভিন্ন বলে পুতিনকে পরিষ্কার করে বলেছিলেন বলে দাবি করেন শোলজ।

শোলজ বলেন, আমি পুতিনকে পরিষ্কার করে দিয়েছি যে যুদ্ধের একমাত্র দায় রাশিয়ার। ইউক্রেনের কিছু অংশ বা পুরো দেশকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে রাশিয়া বিনা কারণে তার প্রতিবেশী দেশ আক্রমণ করেছে।

ইউক্রেনের জন্য নতুন করে ২ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের সামরিক সহায়তা প্রস্তুত করছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজে প্রথমবারের মতো দূরপাল্লার রকেটের পাশাপাশি অন্যান্য যুদ্ধাস্ত্র ও অস্ত্রও অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। দুই মার্কিন কর্মকর্তার কথা অনুযায়ী, বুধবার এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আরও পড়ুন -  রাশিয়ার বিমান হামলা, ওয়াগনারের গাড়ি বহরে

মার্কিন কর্মকর্তাদের কথা অনুযায়ী, রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের মধ্যেই এই সহায়তা ঘোষণা করা হবে। এতে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম, যা নির্ভুল-নির্দেশিত যুদ্ধাস্ত্র পরিচিত ও জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রের জন্য সহায়তা সরঞ্জাম অন্তর্ভুক্ত করার আশা করা হচ্ছে।

সূত্রঃ এএফপি। ফাইল ছবি

Latest News

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img