32 C
Kolkata
Saturday, May 18, 2024

UN: ১৮ হাজার বেসামরিক হতাহত ইউক্রেন যুদ্ধেঃ জাতিসংঘ

Must Read

ইউক্রেনে রাশিয়া তার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু পর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত দেশটিতে ১৭ হাজার ৮৩১ জন বেসামরিক হতাহতের ঘটনা রেকর্ড হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের অফিস (ওএইচসিএইচআর)।

যার মধ্যে ৬ হাজার ৮৮৪ জন নিহত ও ১০ হাজার ৯৪৭ জন আহত হয়েছে।

বুধবার ওএইচসিএইচআর এক বিবৃতিতে বলেছে, অধিকাংশ বেসামরিক হতাহতের রেকর্ড করা হয়েছে ডোনেটস্ক এবং লুহানস্ক অঞ্চলে যেখানে ৪ হাজারেরও বেসামরিক লোক নিহত ও ৫ হাজার ৬৪৩ জন আহত হয়েছে।

আরও পড়ুন -  Russia-Ukraine War: দুই মাস ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে, ২৩ হাজারের বেশি সেনা নিহত

ইউক্রেনের বিস্তৃত এলাকায় বিস্ফোরক অস্ত্র ব্যবহারের কারণেই এই হতাহত হয়েছে বলে দাবি করা হয়েছে বিবৃতিতে। যার মধ্যে ভারী কামান, একাধিক লঞ্চ রকেট সিস্টেম, ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলা রয়েছে।

আরও পড়ুন -  রক্তেই প্রাণ বেঁচে উঠল এক অসুস্থ গৃহবধূর

বিবৃতিতে বলা হয়েছে, হতাহতের প্রকৃত পরিসংখ্যান সম্ভবত যথেষ্ট বেশি, কারণ কিছু স্থানে তীব্র লড়াইয়ের ফলে তথ্য সংগ্রহ বিলম্বিত হয়েছে।

 ইউক্রেনের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভেন ইয়েনিনের মতে, রাশিয়া আক্রমণ করার পর থেকে গ্যাস পাইপলাইন, পাওয়ার সাবস্টেশন ও সেতু সহ ইউক্রেনের প্রায় ৭০০টি গুরুত্বপূর্ণ অবকাঠামো সুবিধা ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন -  English Channel: অভিবাসীদের নৌকা ডুবে নিহত ৪, ইংলিশ চ্যানেলে

মঙ্গলবার এক টেলিভিশন সাক্ষাতকারে ইয়েনিন বলেছেন, রাশিয়ান হামলার ফলে দেশ জুড়ে ৩৫ হাজারেরও বেশি স্থাপনা ধ্বংস হয়েছে।

তিনি বলেন, অক্টোবর থেকে রাশিয়ান সামরিক বাহিনী ইউক্রেনের জ্বালানি সরবরাহ সুবিধাগুলোতে ব্যাপক হামলা চালায়। ফলে দেশজুড়ে লাখ লাখ ইউক্রেনীরা বিদুৎহীন অবস্থায় রয়েছে।

সূত্রঃ রয়টার্স। ছবিঃ সংগৃহীত

Latest News

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায় লাভজনক স্কিমটি

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img