Portugal-Morocco Match: মাঠে নাচলেন মা, মরক্কোর জয়োল্লাসে, ম্যাচ শেষে

Published By: Khabar India Online | Published On:

কাঁদতে কাঁদতে টানেল দিয়ে বেরিয়ে যাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অপরদিকে, তখন আনন্দে পাগলের মতো নাচছেন আশরফ হাকিমি এবং হাকিম জিয়েচরা। পর্তুগিজ তারকার ছেড়ে যাওয়া মঞ্চে নতুন নায়ক হয়ে উঠলেন তারা। ক্রিশ্চিয়ানো রোনালদো-ফার্নান্দো স্যান্টোসের ইগোর লড়াইয়ের সুযোগ নিয়ে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলতে নেমেই ইতিহাস গড়ে সেমিফাইনালে চলে গেল মরক্কো।

সবাই উদযাপনে ব্যস্ত, তখনই দেখা গেল গ্যালারি থেকে নেমে এলেন হিজাব পরা এক মহিলা। জড়িয়ে ধরলেন হাকিমিকে। কে তিনি?

তিনি আশরফ হাকিমির মা। ছেলের খেলা দেখতে এসেছেন। ছেলে স্বপ্ন পূরণ করেছে তার। তাই নিজেকে আর আটকে রাখতে পারেননি। মাকে দেখে চোখের জল বাঁধ মানল না হাকিমির। মাকে জড়িয়ে ধরে রাখলেন তিনি।

আরও পড়ুন -  Qatar World Cup: দ্রুতগামী বল দিয়ে কাতার বিশ্বকাপ হবে, ইতিহাসে প্রথম

মরক্কোর হয়ে খেললেও হাকিমির জন্ম স্পেনের মাদ্রিদে। ২০১৬ সালে রিয়াল মাদ্রিদ কিনেছিল তাকে। এক মৌসুম পরেই লোনে পাঠিয়ে দিয়েছিল বরুসিয়া ডর্টমুন্ডে। ২০২০ সালে ইন্টার মিলান হয়ে এখন তিনি খেলেন পিএসজিতে। মেসি, নেইমার ও এমবাপের ক্লাবে খেলার পাশাপাশি দেশের জার্সিতে মরক্কোর অন্যতম ভরসার জায়গা হাকিমি। এই বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন। দলকে বিশ্বকাপের সেমিফাইনালে তোলার পিছনে বড় ভূমিকা ছিল হাকিমি।

আর্থিক অবস্থা খুব একটা ভাল ছিল না হাকিমিদের। বাবা রাস্তায় ঠেলাগাড়িতে খেলনা বিক্রি করতেন। সংসার চালাতে তাই মাকে বাড়ি বাড়ি পরিচারিকার কাজ করতে হত। নিজেরা আধপেটা খেলেও ছেলের স্বপ্নকে মরতে দেননি হাকিমির মা। অনেক সাক্ষাৎকারে বলেছেন, তার ফুটবলার হওয়ার পিছনে সব থেকে বড় অবদান তার মায়ের। ছেলে ফুটবলার হলেও এখনও নিজের পেশা ছাড়েননি। নিজেও উপার্জন করতে চান। ফুটবল জীবনের সেরা দিনে তাই মাকে জড়িয়ে উৎসব করলেন হাকিমি।

আরও পড়ুন -  T20 - World Cup: ব্যাটিংয়ে আফগানিস্তান

মরক্কোর আর এক ফুটবলার সোফিয়ান বৌফালের মা। মাঠে নেমে ছেলের সঙ্গে উৎসবে মাতলেন তিনি। সোফিয়ান তার মায়ের হাত ধরে মাঠের মধ্যেই নাচতে শুরু করেন। মা ছেলের এই সুন্দর মুহূর্তের সাক্ষী থাকল ফুটবলবিশ্ব।

মরক্কোর জয়োল্লাসে মায়ের সাথে সোফিয়ানের নাচ। ছবিঃ ইন্টারনেট

 সোফিয়ানে জানান, ছোটোবেলা থেকে তার মা-কে কাজের জন্য ভোর ৬টায় বেড়িয়ে যেতে দেখতেন। তাকে মানুষ করার জন্য সারাজীবন কষ্ট করেছেন তার মা। এই জয় সোফিয়েন তার মা-কেই উপহার দিতে চায়।

আরও পড়ুন -  নির্বাচন কমিশনের এস এস টি টিম, রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী উপস্থিতিতে এই ন্যাকা চেকিং

 কেউ আশা করেনি, গ্রুপ পর্ব টপকাতে পারবে তারা। সেই মরক্কো শীর্ষে থেকে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে। গত বার তৃতীয় স্থান পাওয়া বেলজিয়ামকে হারিয়েছে। গত বারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করেছে। শেষ ষোলোয় হারিয়েছে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে। কোয়ার্টার ফাইনালে শেষ করে দিয়েছে রোনালদোর স্বপ্ন। এখনও পর্যন্ত একটি ম্যাচেও হারেনি তারা।

স্বপ্ন দেখছেন মরক্কোবাসী। স্বপ্ন দেখছেন হাকিমির মা। ছেলের পায়ে সেমিফাইনালে আরও একটা জয়ের। স্বপ্ন দেখছেন, এ ভাবেই আরও এক বার খেলা শেষে ছেলেকে জড়িয়ে ধরবেন তিনি।

ছবিঃ ইন্টারনেট।