37 C
Kolkata
Friday, May 3, 2024

Rocket Launch: সফল উৎক্ষেপণ ‘আর্টেমিস ১’ রকেট, চাঁদের উদ্দেশ্যে

Must Read

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ৫০ বছর পরে আবার চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে।

পরিকল্পনার প্রথম ধাপ হিসেবে বুধবার ‘আর্টেমিস ১’ রকেটের সফল উৎক্ষেপণ করে নাসা। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টারের ঐতিহাসিক লঞ্চপ্যাড ‘৩৯বি’ থেকে উৎক্ষেপণ করা হয় আর্টেমিস ১। রকেটে কোনও মানুষ পাঠানো হয়নি।

 আগে ‘আর্টেমিস ১’-এর উৎক্ষেপণ বারবার বিলম্বিত হয়েছে। গত ২৯ আগস্ট এই উৎক্ষেপণের দিন ধার্য করা হয়েছিল মাঝপথে থামিয়ে দিতে হয়। রকেটের তরল হাইড্রোজেনের লাইনে ছিদ্র ধরা পড়ে শেষ মুহূর্তে, ফলে অভিযান বাতিল করতে বাধ্য হয় নাসা। ২৯ আগস্টের পর ২ সেপ্টেম্বর উৎক্ষেপণের দিন নির্ধারিত হয়েছিল। সে বার তরল হাইড্রোজেনের ট্যাঙ্কে ছিদ্র ধরা পড়ে। তখনও বাতিল হয় অভিযান। যান্ত্রিক গোলযোগের কারণে তার পরেও এই অভিযান বাতিল করতে হয়েছিল। এবার খারাপ আবহাওয়ার কারনে বাতিল হয় উৎক্ষেপণ।

আরও পড়ুন -  Joe Biden: বাইডেনের দল, মার্কিন কংগ্রেসের উভয় কক্ষের নিয়ন্ত্রণ হারাতে পারে

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, নাসার চাঁদে মানুষ পাঠানোর মিশনটি সম্পন্ন হবে মোট ৩টি ধাপে। যার প্রথম ধাপ ‘আর্টেমিস ১’। এটি যাত্রীবিহীন অভিযান। যার মূল লক্ষ্য, চাঁদের মাটিতে নামার জন্য সম্ভাব্য ‘ল্যান্ডিং সাইট’গুলি চিহ্নিত করা। একই পরীক্ষা হবে মিশনের দ্বিতীয় ধাপেও। তা সফল হলে তৃতীয় ধাপের অভিযানে চাঁদে পাড়ি দেবে মানুষ।

আরও পড়ুন -  Rocket Launch: রকেটের সফল উৎক্ষেপণ করলো ভারত, ৩৬ স্যাটেলাইট নিয়ে

বিজ্ঞানীরা জানিয়েছেন, এটির কার্যক্রম ঠিক থাকে তাহলে কোনো ক্রুবিহীন এই যানটি চাঁদের চারপাশের বিস্তৃত কক্ষপথে সঠিকভাবে অবতরণ করে প্রয়োজনী কাজ শেষে আগামী ১১ ডিসেম্বর পৃথিবীতে ফিরে আসবে।

আরও পড়ুন -  Land Moon: চাঁদে জমি কিনে উপহার দিলো মামা ! ভাগ্নির জন্মদিনে

আগে ১৯৬৯ সালে ‘অ্যাপোলো-১১’ মিশনে প্রথম চাঁদে মানুষ পাঠানো হয়েছিল। নাসার সেই অভিযানে চাঁদে পাড়ি দিয়েছিলেন নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিন। ১৯৭২ সালে নাসার মহাকাশযান ‘অ্যাপোলো-১৭’ মহাকাশচারী জেন সারনানকে নিয়ে নেমেছিল চাঁদে। সেই ঘটনার অর্ধশতক পূর্তিতে আবার চাঁদে মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করেছে নাসা।

সূত্রঃ এনডিটিভি, ছবিঃ সংগৃহীত।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img