33 C
Kolkata
Thursday, May 2, 2024

Iran: প্রথম মৃত্যুদণ্ডের রায় ইরানে, হিজাববিরোধী দাঙ্গা

Must Read

পুলিশ হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় কয়েক মাস ধরে চলা বিক্ষোভ-দাঙ্গাতে যুক্ত থাকার দায়ে প্রথম মৃত্যুদণ্ডের রায় দিয়েছে ইরানি আদালত। রবিবার বিচার বিভাগের ওয়েবসাইট এই তথ্য জাননো হয়েছে।ইরানের মিজান নিউজ জানিয়েছে, অজ্ঞাতপরিচয় অভিযুক্তকে একটি সরকারী ভবনে আগুন লাগানো, জনশৃঙ্খলা বিঘ্নিত করা, জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্র, সাথে ঈশ্বরের শত্রু হওয়ার অপরাধে মৃত্যুদণ্ড দেয় তেহরানের এক আদালত।

আরও পড়ুন -  Agnipath project: প্রবল বিক্ষোভ অগ্নিপথ প্রকল্প নিয়ে

প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানের আরেকটি আদালত জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে অপরাধ ও জনশৃঙ্খলা বিঘ্নিত করার জন্য আরও পাঁচজনকে পাঁচ থেকে দশ বছরের কারাদণ্ড দিয়েছে। তারা সবাই তাদের দণ্ডের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

 মিজান এবং অন্যান্য স্থানীয় মিডিয়া আরও বলেছে, এই মাসের শুরুতে ইরানের ২৯০ জন আইন প্রণেতাদের মধ্যে ২৭২ জন বিচার বিভাগকে ‘চোখের জন্য চোখ’ প্রতিশোধমূলক বিচার প্রয়োগ করার দাবি করেছিলেন যারা আগ্নেয়াস্ত্র দিয়ে মানুষের জীবন ও সম্পত্তির ক্ষতি করেছে।

আরও পড়ুন -  কুর্কমে জড়িয়ে গেলেন যুবতী নায়িকা হওয়ার আশায়, রাতের ঘুম কেড়ে নিতে পারে এই ওয়েব সিরিজ

বিচার বিভাগের পরিসংখ্যান অনুসারে, বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইতিমধ্যেই ২ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে, তাদের প্রায় অর্ধেক রাজধানী তেহরানে। যাদের মধ্যে ৭৫০ জনকে সাম্প্রতিক দাঙ্গায় জড়িত থাকার জন্য অভিযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন -  Richest Cricketer: ধনী ক্রিকেটার পৃথিবীর সবচেয়ে এই তারকা ব্যাটসম্যান, ৩১০০ কোটি টাকার সম্পত্তি, কোহলি বা ধোনি নন

মানবাধিকার গোষ্ঠীগুলির দাবি, আমিনির মৃত্যুর পরে অস্থিরতায় প্রায় ১৫ হাজার লোককে আটক করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মারা যান মাসা আমিনি। ঠিকমতো হিজাব না পরায় ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে তাকে ইরানের ‘নৈতিকতা পুলিশ’ গ্রেপ্তার করেছিল।

সূত্রঃ এএফপি।

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img