41 C
Kolkata
Wednesday, April 24, 2024

Iran: ইরানি কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

Must Read

 পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে উত্তাল ইরান। কর্তৃপক্ষের রক্তচক্ষু উপেক্ষা করে আন্দোলন অব্যাহত রেখেছে বিক্ষোভকারীরা, ব্যাপক ধরপাকড়সহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীদের দমন-পীড়নের অভিযোগে বুধবার এক ডজনেরও বেশি ইরানি কর্মকর্তাকে তার নিষেধাজ্ঞার কালো তালিকায় রাখল যুক্তরাষ্ট্র।

নরওয়ে-ভিত্তিক মানবাধিকার গোষ্ঠী হেনগাও-এর মতে, আমিনির মৃত্যুর ৪০ দিন পূর্তি উপলক্ষে নিরাপত্তা বাহিনী হাজার হাজার বিক্ষোভকারীর উপর গুলি চালানোর কারণে এই নিষেধাজ্ঞাগুলি ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন -  Iran: নিহত বেড়ে ৮, ইরানে পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত

মার্কিন ট্রেজারি এক বিবৃতিতে বলেছে, বুধবার দেয়া মার্কিন নিষেধাজ্ঞায়, ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কর্পসের গোয়েন্দা প্রধান মোহাম্মদ কাজেমি এবং সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের গভর্নর হোসেন মোদারেস খিয়াবানি ও ইসফাহানের পুলিশ প্রধানের নাম রয়েছে। জাতীয় ও আঞ্চলিক কারাগারের সাত কর্মকর্তাসহ আইআরজিসির আরও দুই কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন -  কাজ করবেন না মিম, শরিফুল রাজের বিপরীতে

আরও বলা হয়েছে, ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্ট ইরানের দুই গোয়েন্দা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যারা হ্যাকারদের প্রশিক্ষণ ও নিয়োগের জন্য একটি একাডেমি পরিচালনা করে এবং সরকারের জন্য ইন্টারনেট সেন্সরশিপের সাথে জড়িত একটি কোম্পানির বিরুদ্ধেও নিষেধাজ্ঞা করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, ইরানের তথাকথিত নৈতিকতা পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর ৪০ দিন হয়ে গেছে এবং আমরা তার পরিবার এবং ইরানি জনগণের সাথে শোক ও প্রতিফলন দিবসের জন্য যোগ দিচ্ছি।

আরও পড়ুন -  Sri Lanka: উত্তাল শ্রীলঙ্কা, এক তরুণের মৃত্যু

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইরানের জনগণকে সমর্থন করতে এবং ইরানে চলমান দেশব্যাপী বিক্ষোভের উপর নৃশংস দমন-পীড়নের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সূত্র ও ছবিঃ রয়টার্স।

Latest News

এই গরমে আমের উপকারিতা কি?

এই গরমে আমের উপকারিতা কি? আমের উপকারিতা: আমরা জানি আম "ফলের রাজা" হিসেবে পরিচিত। এটি একটি সুস্বাদু এবং পুষ্টিকর ফল যা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img