১০ হাজার কোটি টাকার এনসিডিসি আয়ুষ্মান সহকার তহবিলের সূচনা করেছেন

Published By: Khabar India Online | Published On:

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী শ্রী পরোশোত্তম রুপালা আজ আয়ুষ্মান সহকার প্রকল্পের সূচনা করেছেন। কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল কো-অপারেটিভ ডেভলপমেন্ট কর্পোরেশন (এনসিডিসি)-র সাহায্যে সমবায়গুলি দেশে স্বাস্থ্য পরিকাঠামো তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

শ্রী রূপালা বলেছেন, আগামী দিনে এনসিডিসি, সম্ভাবনাময় সমবায়গুলিকে ১০,০০০ কোটি টাকার ঋণ দেবে। কেন্দ্র কৃষকদের কল্যাণমুখি বিভিন্ন প্রকল্পকে আরও শক্তিশালী করতে এনসিডিসির মাধ্যমে সাহায্য করছে। গ্রামাঞ্চলে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতির জন্য আয়ুষ্মান সহকার প্রকল্পটি সহায়ক হবে। সমবায় সমিতিগুলিকে কৃষকদের জন্য স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতির কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার তিনি প্রস্তাব দিয়েছেন।

আরও পড়ুন -  Suhana Khan: চোখ ধাঁধানো ছবি, শাহরুখ কন্যা সুহানার

এনসিডিসি-র মহানির্দেশক শ্রী সুন্দীপ নায়ক জানিয়েছেন, দেশের ৫২টি হাসপাতাল সমবায় সমিতিগুলি পরিচালনা করে। যেখানে ৫,০০০-এর বেশি শয্যা রয়েছে। এনসিডিসি-র এই তহবিল সমবায় সমিতিগুলির স্বাস্থ্য পরিষেবায় উল্লেখযোগ্য ভূমিকা নিতে সাহায্য করবে।

আরও পড়ুন -  সুবিচারের আশায় মালদা জেলা পুলিশ সুপারের দ্বারস্থ হলেন এক অসহায় মা

২০১৭ সালের জাতীয় স্বাস্থ্য নীতি অনুসারে স্বাস্থ্য, স্বাস্থ্য ক্ষেত্রের সঙ্গে জড়িত সংগঠন, স্বাস্থ্য ক্ষেত্রের বিভিন্ন প্রযুক্তির ব্যবহার, মানব সম্পদের উন্নয়ন এবং কৃষকদের আয়ত্ত্বের মধ্যে স্বাস্থ্য পরিষেবা পাওয়ার ক্ষেত্রে এনসিডিসি-র প্রকল্পটি সহায়ক হবে। হাসপাতাল, মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান, নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান, প্যারা মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য বীমা এবং আয়ুষের মতো প্রকল্পে এই তহবিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আরও পড়ুন -  Actress Mimi-Madhumita: মিমি চক্রবর্তী আচার খেতে চায়! অভিনেত্রী মধুমিতা দেবেন

এই বিষয়ে বিস্তারিত জানার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন –

https://static.pib.gov.in/WriteReadData/userfiles/Ayushman%20Sahakar%20Eng%20Full%20-%20Copy%201.pdf সূত্র – পিআইবি।