32 C
Kolkata
Wednesday, May 15, 2024

XBB: ‘এক্সবিবি’, করোনার নতুন ভ্যারিয়েন্ট

Must Read

 আবার করোনার নতুন ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গেছে। করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাব-ভ্যারিয়েন্টের নাম ‘এক্সবিবি’। সিঙ্গাপুরেই এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গেছে। আগামী কয়েকদিনের মধ্যে হু হু করে সংক্রমণ বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন, নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে করোনার এই নতুন ঢেউ চরমে পৌঁছাবে। দিনে ১৫ হাজার মানুষ এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারে বলে জানিয়েছেন সে দেশের চিকিৎসকেরা। করোনার এই ঢেউ ছোট হলেও দ্রুত বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  এখন পাওয়া যাবে ৫০৩ টাকায়, LPG Gas সিলিন্ডার

জানা যাচ্ছে, আগের স্ট্রেনগুলির তুলনায় এটির ছড়িয়ে পড়ার প্রবণতা অনেকটাই বেশি। পিকিং ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ইউনলং রিচার্ড চাও এর সাম্প্রতিক গবেষণা পরামর্শ দিয়েছে যে, এক্সবিবি ভ্যাকসিনের মাধ্যমে তৈরী হওয়া অ্যান্টিবডি নষ্ট করতে সক্ষম এই এক্সবিবি ভ্যারিয়েন্ট।

আরও পড়ুন -  জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে বিক্ষোভ তৃণমূল কর্মী সমর্থকদের

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত জুলাই মাসে হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্তের সংখ্যা ছিল গড়ে ৮০০ জন। গত এক মাসে সংক্রমণ বেড়েছে অনেকটাই। বিশেষজ্ঞরা জানাচ্ছেন ‘এক্সবিবি’ স্ট্রেনই এই সংক্রমণের মূল কারণ।

গত ১৪ অক্টোবর সিঙ্গাপুরে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজার ৮৭। তাদের মধ্যে ৫৪ শতাংশের নমুনাতেই মিলেছে নতুন ভ্যারিয়েন্ট।

 ভারতেও নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন অনেকে। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ‘এক্সবিবি’ ভ্যারিয়েন্ট ভারতের একাধিক রাজ্যে ধরা পড়েছে, সেই সংখ্যা খুবই কম। গত কয়েকদিনে আক্রান্ত হয়েছেন ৭১ জন। ওড়িশা, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রে এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গেছে বলে সূত্রের খবর। চিকিৎসকেরা জানিয়েছেন, এখনও পর্যন্ত আতঙ্কের কারণ নেই, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

আরও পড়ুন -  Rath Yatra Festival: করোনা- কে ক্লিন বোল্ড করে, দু'বছর পর রথযাত্রা উৎসব, শিলিগুড়ির ইসকন মন্দিরে

সূত্রঃ  টাইমস অব ইন্ডিয়া। প্রতীকী ছবি।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img