38 C
Kolkata
Thursday, May 2, 2024

Nobel Laureates: নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু আজ থেকে

Must Read

 নোবেল বিজয়ীদের নাম আজ থেকে ঘোষণা শুরু হচ্ছে ২০২২ সালের। প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল কমিটির ওয়েবসাইট থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সোমবার ঘোষণা করা হবে চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম। মঙ্গলবার পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা। বুধবার রসায়নে নোবেল বিজয়ীর নাম। বৃহস্পতিবার সাহিত্য এবং শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে হবে।

আরও পড়ুন -  Chief Minister: শপথ সুখবিন্দর সিং সুখুর, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে

 শনি ও রবিবার বিরতি দিয়ে সোমবার শেষ দিন অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

এই বছর নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

পুরস্কার ঘোষণার অনুষ্ঠান সরাসরি নোবেলপ্রাইজ ডট ওআরজির পাশাপাশি নোবেল পুরস্কারের অফিসিয়াল ডিজিটাল চ্যানেলেও সম্প্রচার করা হবে। বিজয়ীদের ব্যাপারে বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরও পড়ুন -  Brazil: ব্রাজিল, দল ঘোষণা করলো প্রীতি ম্যাচের

প্রথা অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে। তারা এই বিষয়ে আগে থেকে কিছু জানায় না।

প্রায় ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রেখে আসছে। কিন্তু মনোনয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু নাম প্রকাশ করে থাকেন।

আরও পড়ুন -  নমিনেশন না করেই জেলা প্রশাসনিক ভবনের সামনে থেকে বাড়ি ফিরে গেলেন মানিকচক বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী সাবিত্রী মিত্র

সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। প্রতিবছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি- ছয় শাখায় নোবেল দেয়া হয়ে থাকে। ছবিঃ সংগৃহীত।

Latest News

ভেজা Look তৃণার, সেই ছবি দেখে নিয়ন্ত্রণ হারালেন তার ভক্তরা

ভেজা Look তৃণার, সেই ছবি দেখে নিয়ন্ত্রণ হারালেন তার ভক্তরা।  বাংলা টেলিভিশন সিরিয়াল। বাংলা টেলিভিশন সিরিয়ালগুলি একটি জনপ্রিয় বিনোদন মাধ্যম। এই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img