23 C
Kolkata
Wednesday, May 8, 2024

Live Broadcast: সুপ্রিম কোর্টের মামলার শুনানি, সরাসরি সম্প্রচারিত হবে

Must Read

আগামী সপ্তাহ থেকেই সুপ্রিম কোর্টের সংবিধান বেঞ্চের শুনানি দেখা যাবে সরাসরি।

২৭ সেপ্টেম্বর থেকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এই সম্প্রচার দেখতে পারবেন যে কেউ। প্রধান বিচারপতি হিসাবে ইউইউ ললিত দায়িত্ব নেয়ার পর এই সিদ্ধান্তকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

২০১৮ সালে আদালতের শুনানির লাইভ সম্প্রচারের পক্ষে সিদ্ধান্ত নেয়া হয়েছিলো তা প্রয়োগ হয়নি। সংবিধান বেঞ্চের শুনানির মধ্যে দিয়ে এবার তা আনুষ্ঠানিক ভাবে চালু হতে চলেছে।

আরও পড়ুন -  Imran Khan: সুপ্রিম কোর্টের নির্দেশ মামলা গ্রহণের, হত্যার চেষ্টা ইমরান খান-কে

সম্প্রতি প্রধান বিচারপতি একটি বৈঠকে সমস্ত বিচারপতিদের সঙ্গে বৈঠক করেছিলেন। বৈঠকে সর্বসম্মতিক্রমে ‘লাইভস্ট্রিমিং’ বা সরাসরি সম্প্রচারের পক্ষে মত হয়। তারপর সিদ্ধান্ত নেয়া হয়। আপাতত সংবিধান বেঞ্চের শুনানি দিয়ে শুরু হলেও পরবর্তীতে সমস্ত মামলারই সরাসরি সম্প্রচার করা হবে।

আরও পড়ুন -  Brazil: মেসির খেলায় প্রশান্তি পায়, ব্রাজিলের মানুষও

যে কেউ তা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন।

সুপ্রিম কোর্টের কাজকর্মের সরাসরি সম্প্রচারের দাবি নতুন নয়। নিজের কাজের শেষ দিনে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এনভি রমণার এজলাস থেকে সরাসরি সম্প্রচার হয়েছিল।

প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিংহ আবেদন জানিয়েছিলেন, আদালতের কাজকর্মের সরাসরি সম্প্রচারের। তিনি জানিয়েছিলেন, পরিকাঠামো যে তৈরি তা প্রধান বিচারপতি রমণার শেষ কাজের দিনই বোঝা গিয়েছিল। এই বার বিলম্ব না করে শুনানির সম্প্রচারও শুরু করে দেয়া উচিত। প্রসঙ্গত, করোনা অতিমারির সময়ও ভার্চুয়াল মাধ্যমেই আদালতের কাজকর্ম চলেছিল।

আরও পড়ুন -  কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলিকে লকডাউন করার পরামর্শ দিল দেশের শীর্ষ আদালত

সূত্রঃ  এনডিটিভি।  ফাইল ছবি।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img