24 C
Kolkata
Tuesday, May 7, 2024

Vice President Of India: ১৪তম উপরাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন জগদীপ ধনকড়

Must Read

১৪তম উপরাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন জগদীপ ধনকড়। শপথবাক্য পাঠ করান সদ্য-নির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সংবাদমাধ্যম এপিবি’র প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়।

রাজধানী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনের দরবার হলে বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় নতুন উপরাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার বিভিন্ন সদস্যরা উপস্থিত ছিলেন।

উপস্থিত ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, বিদায়ী উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু ও লোকসভার স্পিকার ওম বিড়লাসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারা।

আরও পড়ুন -  India-Australia: অস্ট্রেলিয়া স্পিন ঘূর্ণিতে কুপোকাত, আড়াই দিনেই শেষ টেস্ট

শপথ গ্রহণের আগে দিল্লির রাজ ঘাটে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন জগদীপ ধনকড়। নিজের টুইটারে সেই ছবি দিয়েছেন তিনি।

 আগে গত ৬ আগস্ট নির্বাচনে বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হন তিনি। ৭১০টি ভোটের মধ্যে তিনি পেয়েছিলেন ৫৩৮ ভোট। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভা পেয়েছিলেন মাত্র ১৮২টি ভোট।

আরও পড়ুন -  Hair: রিবন্ডিং করা চুলের যত্ন, কি ভাবে নেবেন

৭১ বছরের ধনকড়কে নানা ভূমিকায় দেখা গিয়েছে। আইনজীবী হিসাবে পেশাদার জীবন শুরু করলেও এক সময় তা ছেড়ে রাজনীতির ময়দানে নেমে পড়েছিলেন ধনকড়। এরপর একে একে বিধায়ক থেকে সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যপালও হয়েছেন। বিধায়ক হওয়ার আগেই সাংসদ হয়েছিলেন ধনকড়। তবে তার প্রথম রাজনৈতিক দল ছিলো প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জনতা দল।

আরও পড়ুন -  Chief Minister: শপথ সুখবিন্দর সিং সুখুর, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে

১৪তম উপরাষ্ট্রপতি ১৯৫১ সালের ১৮ মে রাজস্থানের এক জাঠ কৃষকের পরিবারে জন্ম নেন। চিত্তৌরগড়ের সৈনিক স্কুলের পর বিশ্ববিদ্যালয়ের পড়াশোনাও করেছেন নিজের রাজ্যে। রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকস্তরের পড়াশোনা শেষ করেন ধনকড়। এক কালে রাজস্থান হাই কোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতিও নির্বাচিত হয়েছিলেন তিনি। ছবিঃ সংগৃহীত।

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img