Draupadi Murmu: দ্রৌপদী মুর্মু এগিয়ে, প্রেসিডেন্ট নির্বাচনে

Published By: Khabar India Online | Published On:

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টায় পার্লামেন্ট ও রাজ্যসভায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

এই নির্বাচনে ৪ হাজার ৮০০ এমপি ও এমএলএ নিজ নিজ পছন্দের প্রার্থীর পক্ষে ভোট দেবেন। ২১ জুলাই ভোট গণনার পর ফল ঘোষণা করা হবে।

২৪ জুলাই বর্তমান প্রেসিডেন্ট রাম নাথ কোভিন্দের মেয়াদ শেষ হওয়ার পরদিন ২৫ জুলাই নতুন প্রেসিডেন্ট শপথ নেবেন।

আরও পড়ুন -  KKR-এর মেন্টর কে? বড় ঘোষণা হতে চলেছে, জানুন বিস্তারিত

নির্বাচনের আগে অনেকটাই এগিয়ে এনডিএ মনোনীত প্রার্থী ৬৪ বছর বয়সী আদিবাসী সাঁওতাল নারী শিক্ষক দ্রৌপদী মুর্মু। অন্যদিকে ২০১৮ সালে বিজেপি ত্যাগ করা যশবন্ত সিনহা বিরোধীদের প্রার্থী। কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, এনসিপি, সমাজবাদী পার্টির মতো একাধিক দলের সমর্থন সত্ত্বেও এই লড়াইয়ে অনেকটাই পিছিয়ে আছেন যশবন্ত সিনহা। এই নির্বাচনের আগের দিন বিজেপির সাংসদ, বিধায়কদের কাছে সমর্থন চেয়ে আবেদন জানিয়েছিলেন যশবন্ত সিনহা।

আরও পড়ুন -  Women's Asia Cup: নারীদের এশিয়া কাপে চ্যাম্পিয়ন ভারত

 এনডিএ মনোনীত দ্রৌপদীকে সমর্থন করার কথা জানিয়েছে। ওড়িশার শাসকদল বিজু জনতা দল, এআইএডিএমকে, শিবসেনাও দ্রৌপদী মুর্মুকে সমর্থনের ঘোষণা করেছে। এদিকে কংগ্রেসের জোট সঙ্গী ঝাড়খণ্ড মুক্তি মোর্চাও ঘোষণা করেছে যে তারা দ্রৌপদী মুর্মুকেই সমর্থন করবে। তাছাড়া শিরোমণি অকালি দল, তেলুগুদেশম পার্টি, ওয়াইএসআর কংগ্রেস পার্টি, জনতা দল সেকুলার, বহুজন সমাজ পার্টিও সমর্থন করছে দ্রৌপদীকে।

 যশবন্ত সিনহাকে সমর্থন করছে কংগ্রেস, শরদ পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি), তৃণমূল কংগ্রেস, ভারতের কমিউনিস্ট পার্টি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি, ন্যাশনাল কনফারেন্স, অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল সমর্থন করছে। মুসলিমিন (এআইএমআইএম), রাষ্ট্রীয় জনতা দল এবং অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টও (এআইইউডিএফ) বিরোধী রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন করছে। অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টিও (এএপি) ঘোষণা করে যে তারা যশবন্ত সিনহাকে সমর্থন করবে।

আরও পড়ুন -  Chandrayaan-3-SleepMode: চন্দ্রযান-৩, ‘ঘুমিয়ে পড়েছে’ চাঁদের বাড়িতে