38 C
Kolkata
Saturday, May 18, 2024

Water: শীতে জল কম খেলে যেসব রোগ হতে পারে

Must Read

আমরা সবাই জানি জলের অপর নাম জীবন। জলের কোন বিকল্প নেই। দীর্ঘদিন পর্যাপ্ত জল না খেলে শরীরে নানা সমস্যার সৃষ্টি হবে। এবং কিডনি ও লিভারে দেখা দেয় একাধিক মারাত্মক রোগ। বিশেষজ্ঞরা বলেছেন, একজন পুরুষের কমপক্ষে দৈনিক ১০-১২ গ্লাস এবং নারীদের ৮-১০ গ্লাস জল খাওয়া উচিত।

জল না খেলে যেসব মারাত্মক রোগ হতে পারেঃ 

আরও পড়ুন -  ‘১৯৭১ সেই সব দিন’

কোষ্ঠকাঠিন্য ও পাইলস পর্যাপ্ত জল খাওয়ার অভ্যাস না থাকলে কোষ্ঠকাঠিন্য রোগ হয়। এমনকি একটানা দীর্ঘক্ষণ জল না খেয়ে থাকলে পাইলস হওয়ার ঝুঁকি থাকে। সে কারণে কোষ্ঠকাঠিন্য ও পাইলস থেকে সুরক্ষিত রাখতে প্রতিদিন পর্যাপ্ত জল খাওয়ার অভ্যাস করতে হবে।

স্মৃতিবিলোপ ও মস্তিষ্কের রোগ হয় গবেষণায় দেখা গেছে, বেশিক্ষণ জল না খেয়ে থাকার কারণে মুড সুইং, অবসাদগ্রস্ততা, স্মৃতিশক্তি নষ্ট এবং মস্তিষ্কের বিভিন্ন রোগ সৃষ্টি হয়।

আরও পড়ুন -  Coconut Shell: ডাবের শাঁসও ত্বকের জেল্লা বাড়ায় !

মাথা ব্যথা মাথা ব্যথার কারণ হলো অবসাদগ্রস্ততা, দুশ্চিন্তা ও জল না খাওয়া। অনেকে জলের বদলে কফি অথবা কোকাকোলা খান। এটিও মাথা ব্যথা হওয়ার কারণ হতে পারে। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, পর পর দুই থেকে তিন গ্লাস জল খেতে হবে।

আরও পড়ুন -  কাশ্মীরি পোলাও

কিডনি ও লিভারের সমস্যা জল না খেলে কিডনি ও লিভারে বিভিন্ন রোগ হয় এবং শরীরের জন্য ক্ষতিকর টক্সিন ছড়াতে থাকে। অনেক সময় কিডনিতে পাথর জমে। বিশেষজ্ঞরা বলেছেন, কিডনি ও লিভারের রোগ থেকে সুরক্ষা পেতে প্রতিদিন পর্যাপ্ত জল খেতে হবে।

Latest News

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img