32 C
Kolkata
Saturday, May 18, 2024

Foot Winter: পা ফাটার সমস্যা দূর করবেন যেভাবে, শীতের সময়

Must Read

শীত আসা মানেই ত্বকের নানা সমস্যা সৃষ্টি হওয়া। কারণ এসময় আবহাওয়ার প্রভাবে আমাদের ত্বক নানাভাবে ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। কিন্তু মুখের যত্নের প্রতি আমরা সবাই-ই কম-বেশি সচেতন, কিন্তু পায়ের বেলায় আমরা কিছুটা উদাসীন। শীতের সময় পা ফাটার সমস্যা অনেকেরই দেখা যায়। কোমল পা-ও হয়ে পড়ে খসখসে। পা ফাটার কারণে দেখতে তো অসুন্দর লাগেই, এটি অস্বস্তি ও কখনো কখনো বেশ যন্ত্রণারও হয়ে থাকে। পা যেহেতু ধুলোবালির কাছাকাছি বেশি থাকে তাই পা পরিষ্কার রাখাও বেশি জরুরি। প্রতিদিনের ছোট ছোট কিছু কাজই আপনাকে এই সমস্যা থেকে মুক্ত রাখবে। নিয়ম মেনে যত্ন নিতে পারলেই এই শীতেও আপনার পা থাকবে পরিচ্ছন্ন ও কোমল।

আরও পড়ুন -  শীতে গরম জলে স্নান করা উচিৎ

 জেনে নেয়া যাকঃ

মৃত কোষ পরিষ্কার: পায়ের মৃত কোষ প্রতিদিন পরিষ্কার না করলে সমস্যা। কারণ এগুলো জমতে থাকলে একটা সময় শক্ত খোলসের মতো হয়ে যাবে। সেজন্য ব্যবহার করতে পারেন স্ক্রাব। চালের গুঁড়া, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে সেটি পায়ে ভালোভাবে লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে নিন। এরপর ধুয়ে ক্রিম লাগিয়ে নিন।

অ্যালোভেরা জেল ও অলিভ অয়েলের ব্যবহার: প্রতিবার পা ধোওয়ার পর অ্যালোভেরা জেল ও অলিভ অয়েলের একটি মিশ্রণ তৈরি করে পুরো পায়ে ভালো করে লাগিয়ে নিতে হবে। এতে পা ফাটার ভয় কমবে।

ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার: পা ভালো রাখতে সাহায্যকারী আরেকটি উপাদান হলো ভিটামিন ই ক্যাপসুল। সেজন্য কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল ফুটো করে তেলটুকু বের করে নিন। এরপর সেই তেল পেট্রোলিয়াম জেলির সঙ্গে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে মেখে মোজা পরে নিন। এতে পা তো ফাটবেই না, সেইসঙ্গে থাকবে নরমও।

আরও পড়ুন -  সবুজের সাথে নিজেকে সবুজ করে প্রকৃতির মধ্যে রচনা

বাইরে বের হওয়ার আগে যা করবেন: পা ফাটার সমস্যা খুব বেশি হলে বাইরে বের হওয়ার আগে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। যেমন প্রতিবার বাইরে যাওয়ার সময় অবশ্যই মোজা ও পা ঢাকা জুতা পরে বের হতে হবে। এতে পা ফাটার ভয় অনেকটা কমে যাবে।

স্নানের পর পায়ের যত্ন: স্নানের পর পায়ের যত্নের দিকেও মন দিতে হবে। প্রতিদিন স্নানের পর পায়ে অবশ্যই ময়েশ্চরাইজার ব্যবহার করবেন।

আরও পড়ুন -  তৃণমূলকে একহাত নিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

কোমল রাখবে পা: প্রতি সন্ধ্যায় বাড়িতে ফেরার পর একটি কাজ করতে হবে। বিশ্রাম নেওয়ার সময় হালকা গরম জলেতে শ্যাম্পু গুলিয়ে পা দু’খানা ভিজিয়ে রাখতে হবে মিনিট বিশেক। এই সময়ে আপনাকে আলাদা কোনো যত্ন করতে হবে না। হয়তো টিভি দেখছেন বা গল্পের বই পড়ছেন, শ্যাম্পু মেশানো জল নিয়ে তাতে পা ভিজিয়ে রাখলেই হবে। এতে আলাদা করে সময় নষ্ট হবে না। এরপর পা তুলে ঝামাপাথর দিয়ে রুক্ষ অংশ ঘষে পরিষ্কার করে নিন। এরপর ধুয়ে ক্রিম মেখে মোজা পরে নিন। অবশ্যই ঘুমের আগে পায়ে ময়েশ্চারাইজার মাখতে ভুলবেন না। তারপর দেখুন পা কেমন সুন্দর হয়ে উঠবে।

Latest News

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায় লাভজনক স্কিমটি

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img