33 C
Kolkata
Monday, May 20, 2024

বিশ্ব ব্যাঘ্র দিবসের প্রাক্কালে নতুন গিনেস রেকর্ড জাতির উদ্দেশে উৎসর্গ করবেন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ বিশ্ব ব্যাঘ্র দিবসের প্রাক্কালে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর বিশ্বের বৃহত্তম ক্যামেরা ট্র্যাপ ভিত্তিক বন্য প্রাণ সমীক্ষার ওপর ভারতের ব্যাঘ্র গণনার নতুন গিনেস রেকর্ড জাতির উদ্দেশে উৎসর্গ করবেন।

এই উপলক্ষ্যে আগামীকাল নতুন দিল্লীর ন্যাশনাল মিডিয়া সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ১১টা থেকে সরাসরি এই অনুষ্ঠানটি দেখা যাবে ইউটিউবের নিম্নলিখিত লিঙ্কের মাধ্যমে। লিঙ্কটি হল https://youtu.be/526Dn0T9P3E । এই অনুষ্ঠানে প্রায় ৫০০ জন প্রতিনিধি অংশ নেবেন।

আরও পড়ুন -  Fatima Sana Sheikh: কী বলছেন ফাতিমা? আমিরের সঙ্গে প্রেমের গুঞ্জন

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ব্যাঘ্র অঞ্চল হিসেবে পরিচিত দেশগুলির সরকারের প্রধানরা বাঘ সংরক্ষণের ক্ষেত্রে “সেন্ট পিটার্সবার্গ ঘোষণা পত্র”তে স্বাক্ষর করে ২০২২ সালের মধ্যে ওইসব অঞ্চলে বাঘের সংখ্যা দ্বিগুন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই বৈঠকের সময় প্রতি বছর ২৯শে জুলাই বিশ্ব ব্যাঘ্র সংরক্ষণ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। সেই থেকে বাঘ সংরক্ষণের বিষয়ে সচেতনতা তৈরি ও প্রসারে প্রতি বছর এই দিনটি উদযাপিত হয়ে আসছে।

আরও পড়ুন -  নিপীড়িত মানুষের মুক্তির প্রেরণা বঙ্গবন্ধুঃ তথ্য প্রতিমন্ত্রী

গত বছর বিশ্ব ব্যাঘ্র দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন ২০১০ সালে রাশিয়ায় বাঘ সংরক্ষণের বিষয়ে সেন্ট পিটার্সবার্গের ঘোষণা পত্রে ২০২২ সালের মধ্যে বাঘের সংখ্যা বৃদ্ধি করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তার ৪ বছর আগেই ভারত সেই সংকল্প পূরণ করবে। বর্তমানে বাঘের মোট সংখ্যার প্রায় ৭০ শতাংশই রয়েছে ভারতে।

আরও পড়ুন -  কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রীর বিশ্ব ব্যাঘ্র দিবসের প্রাক্কালে বাঘ শুমারির বিস্তারিত প্রতিবেদন প্রকাশ

কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী আগামীকালের এই অনুষ্ঠানে একটি নতুন ওয়েবসাইটও চালু করবেন। জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষের আউটরিচ জার্নাল প্রকাশ করবেন বলেও জানা গেছে। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img