30 C
Kolkata
Sunday, May 5, 2024

Facebook: ফেসবুক কালো তালিকা প্রকাশ করেছে

Must Read

ফেসবুক তার কালো তালিকা প্রকাশ করেছে বলে দাবি করেছে মার্কিন সংবাদ সংস্থা দ্য ইন্টারসেপ্ট। মঙ্গলবার সেই তালিকা প্রকাশ করে সংস্থাটি জানিয়েছে, চার হাজারেরও বেশি ব্যক্তি এবং দলকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করে নিষিদ্ধ করেছে ফেইসবুক। তালিকা ঘেঁটে দেখা গেছে সে তালিকায় রয়েছে বাংলাদেশ সংশ্লিষ্ট সাতটি নাম। দীর্ঘদিন ধরে কালো তালিকা তৈরি করলেও তা আনুষ্ঠানিকভাবে কখনো সামনে আনেনি ফেসবুক কর্তৃপক্ষ।

আরও পড়ুন -  G-7: জি-৭ এর নতুন নিষেধাজ্ঞা, রাশিয়ার ওপর, একটি যৌথ বিবৃতি প্রকাশ

মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশীয় এবং মুসলিম সন্ত্রাসীদের নাম রয়েছে নিষিদ্ধ তালিকা জুড়ে। সেখানে বাংলাদেশ সংশ্লিষ্ট তালিকায় রয়েছে, আল মুরসালাত মিডিয়া, আনসারুল্লাহ বাংলা, হারকাত উল জিহাদ-ই-ইসলামী, জামাতুল মুজাহিদীন বাংলাদেশ, ইসলামিক স্টেট বাংলাদেশ, তরিকুল ইসলাম ও জামাতুল মুজাহিদীন নামের সাতটি দলের নাম। সন্ত্রাসবাদ অভিযুক্তে যাদের উপর সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা, বাংলাদেশ সংশ্লিষ্ট এই সাতটি নাম রয়েছে সেই কালো তালিকার শিখরে।

আরও পড়ুন -  Social Media: হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক বিভ্রাট, সারাবিশ্বে

ইন্টারসেপ্ট নামের মার্কিন সংস্থাটি আরও জানিয়েছে, ফেসবুকের নীতি অনুযায়ী পোস্ট করা কোনো কনটেন্টের বিষয়ে কোন ধরনের নিষেধাজ্ঞা আরোপিত হবে সে বিষয়ে ফেসবুকের আলাদা একটি নীতিমালা রয়েছে। ওই নীতিমালা অনুযায়ী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি ঠিক করবে, কোন বিষয়বস্তুর ক্ষেত্রে কোন ধরনের নিষেধাজ্ঞা প্রয়োগ করা হবে।

আরও পড়ুন -  দুর্গাপুজো উপলক্ষ্যে রাষ্ট্রপতির শুভেচ্ছা

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img