নাগরিকদের সুবিধার্থে রেশন কার্ডে মহাপরিবর্তন ঘটানো হয়েছে, সিদ্ধান্ত নিল সরকার

Published By: Khabar India Online | Published On:

নাগরিকদের সুবিধার্থে রেশন কার্ডে মহাপরিবর্তন ঘটানো হয়েছে, সিদ্ধান্ত নিল সরকার।

দেশের রেশন (Ration) প্রণালী অনেকের জীবনের অবিচ্ছেদ্য অংশ। কোভিড মহামারীর সময় থেকে রেশন সামগ্রীর বিনামূল্যে বিতরণ শুরু হওয়ায় অসংখ্য মানুষ উপকৃত হয়েছেন। মহামারীর পরিস্থিতি স্বাভাবিক হলেও, বিভিন্ন ধরনের রেশন কার্ডে বিভিন্ন পরিমাণে রেশন এখনও বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

এবার, রেশন প্রক্রিয়ায় একটি বড় সমস্যার সমাধান করা হয়েছে। এখন থেকে, রেশন সংক্রান্ত কোনো সমস্যা হলে খাদ্য দফতরে বা অন্য কোনো জায়গায় যেতে হবে না, বরং অনলাইনে বাড়ি থেকেই সমাধান করা যাবে। সরকার রেশন প্রক্রিয়াকে ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ে এসেছে।

আরও পড়ুন -  Budget 2024: বাজেট পর্যালোচনা, মাধ্যবিত্তদের জন্য কী কী সুখবর আছে?

রেশন কার্ড প্রতিটি দেশবাসীর জন্য একটি দলিল। রেশন কার্ড সংক্রান্ত সমস্যা প্রায়ই ঘটে থাকে। এখন থেকে, নাম পরিবর্তন, পরিবারের সদস্য যোগ করা, বা যোজনা পরিবর্তনের মতো সব কাজ অফলাইনের পরিবর্তে অনলাইনে করা যাবে। স্মার্টফোনের মাধ্যমে বাড়ি থেকেই এই সব কাজ সম্পন্ন করা সম্ভব। এর জন্য খাদ্য দফতরের ফুড পোর্টালে প্রবেশ করে সব কাজ করতে হবে।

আরও পড়ুন -  Six Students Killed: ছয় ছাত্রকে হত্যা আমিনবাজারে, ১৩ জনের মৃত্যুদণ্ড রায় ঘোষণা

খাদ্য দফতরের তরফে জানা গিয়েছে, এই নতুন পদ্ধতিতে নিজের পরিবারের রেশন কার্ডের তথ্য সংশোধন করা সম্ভব। বাড়িতে বসেই রেশন কার্ডের নাম, বয়স, ঠিকানা ইত্যাদি ভুল থাকলে তা সংশোধন করা যাবে। আগে রেশন কার্ডের সমস্যা সমাধানের জন্য খাদ্য দফতরে যেতে হতো, কিন্তু এখন গ্রাহকদের সুবিধার্থে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  এবার সোনায় বিনিয়োগ করে লাভের দিন শেষ হতে চলেছে, জনপ্রিয় এই সরকারি প্রকল্প বন্ধ হতে যাচ্ছে

ইতিমধ্যে, রেশন বন্টনে ওজনে কারচুপি রোধ করতে ইলেকট্রনিক ওজন মেশিনের ব্যবহার শুরু করেছে রাজ্য খাদ্য দফতর। এটি এখন পাইলট প্রকল্প হিসেবে চালু আছে। রাজ্যের খাদ্যমন্ত্রী ঘোষণা করেছেন, রেশন প্রক্রিয়ায় কারচুপি বন্ধ করতে পরবর্তী ধাপে রেশন দোকানগুলিতে ইলেকট্রনিক মেশিনের ব্যবহার বাধ্যতামূলক করা হবে।