Fish Market: সামুদ্রিক মাছের উপর ৫% কর কমেছে, তাহলে এবার কোন কোন মাছের দাম কমবে!

Published By: Khabar India Online | Published On:

Fish Market: সামুদ্রিক মাছের উপর ৫% কর কমেছে, তাহলে এবার কোন কোন মাছের দাম কমবে!

সম্প্রতি বাজেট অধিবেশনে সামুদ্রিক মাছের উপর আরোপিত করের হার ৫% হ্রাস পেয়েছে, যা মাছ প্রেমী বাঙালি জন্য এক আনন্দের খবর। বাজেট প্রস্তাবের ফলে, ভেটকি, পমফ্রেট, চিংড়ি সহ বিভিন্ন সামুদ্রিক মাছের দামে লক্ষণীয় হ্রাস পরিলক্ষিত হচ্ছে। এই পরিবর্তন বাঙালির খাদ্য তালিকায় এই সব মাছগুলি বেশি পাতে দেখা যাবে।

আরও পড়ুন -  অদ্ভুত কায়দায় বেলি ডান্স করলো সুন্দরী যুবতী ‘আঙ্গ লাগা দে’ বন্ধ ঘরে, ভিডিও হয়ে গেলো ভাইরাল

বাজেট প্রস্তাবের পর থেকে বিভিন্ন মহল থেকে নানান মতামত প্রকাশ পাচ্ছে। কেউ কেউ মনে করছেন যে কর হ্রাসের পরেও মাছের দাম অপরিবর্তিত থাকবে, অন্যদিকে অনেকের মতে, কর হ্রাসের ফলে মাছের দাম কমতে পারে। মৎস্যজীবীরা মনে করছেন যে, যদিও করের উপর ছাড় প্রযোজ্য হয়েছে, তবুও ট্রলারে করে মাছ ধরা এবং সমুদ্রের মোহনা থেকে মাছ বিক্রির ক্ষেত্রে দামের পরিবর্তন সামান্যই হবে, খুচরো বাজারে এর প্রভাব তেমন একটা পড়বে না।

আরও পড়ুন -  KaliPujo-2022: সবজির লাবড়া পূজা স্পেশাল

মাছের বাজারের পরিচালন সমিতির সভাপতিরা জানিয়েছেন যে, সরকারের তরফ থেকে দেওয়া ছাড়ের ফলে ভবিষ্যতে মাছের দাম কমবে বলে আশা করা যায়। বিশেষ করে, সামুদ্রিক মাছের উপর ৫% কর হ্রাস পাওয়ায়, এই ধরনের মাছের দাম কমবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

যদিও বর্ষার মৌসুমে ইলিশের আগমন প্রত্যাশিত পরিমাণে না হওয়ায়, ইলিশের দামে বড় ধরনের হ্রাস দেখা যায়নি। তবে ইলিশের পরিমাণ বাড়লে, দামে ছাড় পাওয়া সম্ভব হবে, যা ইলিশ প্রেমী বাঙালির জন্য এক সুখবর।

আরও পড়ুন -  প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জার্মানিতে

অবশেষে, বাঙালির প্রিয় ইলিশ মাছ যদি দামে সাশ্রয়ী হয়, তাহলে মধ্যবিত্তের থালায় ইলিশের উপস্থিতি বাড়বে। তবে কবে নাগাদ এই দাম হ্রাস প্রত্যক্ষ করা যাবে, তা নির্ভর করছে বাজারের চাহিদা ও সরবরাহের উপর। আশা করা যায়, ভবিষ্যতে ইলিশের দাম কমে আসবে এবং বাঙালির খাদ্য তালিকায় থাকবে।