Siliguri App Cab: পর্যটকদের জন্য সুখবর! শিলিগুড়িতে চালু হল অ্যাপ ক্যাব

Published By: Khabar India Online | Published On:

Siliguri App Cab: পর্যটকদের জন্য সুখবর! শিলিগুড়িতে চালু হল অ্যাপ ক্যাব।

এখন অনেক যাত্রী শিলিগুড়ি যাচ্ছেন। কেউ কিছু দর্শনীয় স্থান দেখতে যান, আবার কেউ কাজে যায়। সেক্ষেত্রে শিলিগুড়িতে যাত্রী সাথী অ্যাপ ক্যাব কাজে আসবে। আগামী জুলাই মাস থেকে চালু হবে এই অসাধারণ পরিষেবা। গত বছর এই ট্যাক্সি চালু করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পর্যটকরা প্রায়ই এখানে গাড়ি ভাড়া করে তবে এটি তাদের জন্য খুব অসুবিধাজনক। তাই এই পুরো ব্যবস্থা বন্ধ করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে অ্যাপ ক্যাব চালু করা হয়েছে। এই ধরনের অ্যাপ ট্যাক্সি উত্তরবঙ্গেও এমন অ্যাপ ক্যাব চলবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন -  গুজরাটে এবার ২১শে জুলাইয়ের ভাষণ দেবেন মমতা, ভার্চুয়াল ভাবে শোনানো হবে

এই অ্যাপ ট্যাক্সি কীভাবে কাজ করবে?

সূত্র অনুসারে, এটি দুটি উপায়ে করা যেতে পারে:

• একটি হল শিলিগুড়ি বিশেষ অঞ্চল।
• অন্যটি হল শিলিগুড়ি সংলগ্ন এলাকা।

শিলিগুড়ি স্পেশাল জোন বলতে কী বোঝায়?

শিলিগুড়ি বিশেষ অঞ্চল মানে

1) নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন
2) শিলিগুড়ি জংশন এলাকা
3) তেনজিং নোরগে বাস স্টেশন সংলগ্ন এলাকা
4) বাগডোগরা বিমানবন্দর সংলগ্ন এলাকা।

গত বছর, অক্টোবরে মুখ্যমন্ত্রী কলকাতায় অক্টোবর মাসে এই অ্যাপ ক্যাব চালু করেছিলেন, তারপরে কলকাতায় যাত্রীদের সুবিধার জন্য প্রচুর অ্যাপ ক্যাব দেখা যায়। এখন শিলিগুড়িতেও অ্যাপ ট্যাক্সি চলছে। অনেক পর্যটক উত্তরবঙ্গের অন্যতম শহর শিলিগুড়ি হয়ে দার্জিলিং পৌঁছান।

আরও পড়ুন -  Government App Cab: বাংলায় সরকারি অ্যাপ ক্যাব চালু হতে চলেছে, পরিষেবা কবে থেকে শুরু?

এই ক্ষেত্রে, তারা মূলত বাগডোগরা বিমানবন্দরের NGP শিলিগুড়ি জংশন বাস স্ট্যান্ডের মাধ্যমে যাতায়াত করে এবং সেখান থেকে বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য একটি গাড়ি ভাড়া করে। কিন্তু গাড়ি ভাড়া করতে গিয়ে তারা নানা সমস্যার সম্মুখীন হন। প্রায়শই, গন্তব্যে পৌঁছানোর জন্য গাড়ি ভাড়া করতে অনেক টাকা দিতে হয়। তবে এই যাত্রী সাথী অ্যাপ ক্যাব চালু হওয়ার সাথে সাথে সমস্ত সমস্যার সমাধান হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন -  Gold Price Today: সোনার দামে অস্বস্তি, বদলে গেল কলকাতার বাজারদর

এখন গাড়ির ড্রাইভার এর সঙ্গে অ্যাপের রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়ে গেছে, এর মাধ্যমে গাড়িচালকদেরও অনেকটা সুবিধা হবে বলে জানানো যাচ্ছে। তবে ঠিক কতটি গাড়ির কভার হবে তা এখনও জানা যায়নি। শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশ বিভাগ এই পুরো বিষয়টিকে খুব ভালোভাবে মোকাবেলা করেছে।

যদিও শিলিগুড়ি এবং কলকাতার মধ্যে ভাড়ার কিছুটা তারতম্য রয়েছে, এখানে ভাড়া নির্দিষ্ট এবং যাত্রীদের কাছ থেকে ভাড়া নেওয়ার ক্ষেত্রে চালকদের ভাড়া নির্দিষ্ট থাকবে চালকরা যাতে ইচ্ছামত যাত্রীদের থেকে কোনোভাবেই না ভাড়া নিতে না পারে তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।