29 C
Kolkata
Friday, June 28, 2024

Weather Forecast: ঝড়বৃষ্টির দাপট জেলায় জেলায়, বর্ষার আগেই জারি হল সতর্কতা

Must Read

Weather Forecast: ঝড়বৃষ্টির দাপট জেলায় জেলায়, বর্ষার আগেই জারি হল সতর্কতা। 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  Bharat Joro Yatra: 'ভারত জোড়ো যাত্রা' শুরু, কংগ্রেসের

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

আর্দ্রতাজনিত অস্বস্তি দক্ষিণবঙ্গের সব জেলাতেই অনুভূত হচ্ছে। এমনটা কেন? এই বিষয়ে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানান, “সাইক্লোন রিমেলের প্রভাবে তাপমাত্রা কমেছে। কিন্তু, তা সত্ত্বেও অস্বস্তিকর ভাব থেকে গিয়েছে। যা বৃষ্টি হয়েছে তার কিছুটা মাটির তলায় গিয়েছে, আকাশও পরিষ্কার। এই অবস্থায় অস্বস্তিকর একটি আবহাওয়া। আগামী দু’তিন দিন এই পরিস্থিতি চলতে থাকলে বজ্রবিদ্যুৎ দেখা দেওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে।”

আরও পড়ুন -  Weather Forecast: আজকে গরম কমবে, ঝেঁপে বৃষ্টি হবে এই সব জেলায়

সেই রকম হচ্ছে গতকাল থেকে। গতকাল রাত থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির দাপট দেখা গিয়েছে। কলকাতা এবং গাঙ্গেয় জেলাগুলিতে ঝড়বৃষ্টি হচ্ছে ভোরবেলা থেকে। পশ্চিমের কয়েকটি জেলাতেও গতকাল রাতে দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছিল। আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

আজকে কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

 

1)কলকাতার আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে যে আজ থেকে আগামী কয়েকদিন কলকাতার বুকে বৃষ্টির পূর্বাভাস আছে। গতকাল রাত থেকে বৃষ্টি হচ্ছে শহরজুড়ে। সেই জন্য কলকাতা শহরের পারদ স্বাভাবিকের নেমে গিয়েছে। আজকে কলকাতায় গরম কম থাকবে। আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াস।

 

2)দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ থেকে গরম কমবে জেলায় জেলায়। গাঙ্গেয় সমভূমিতে অর্দ্রতাজনিত অস্বস্তি কমবে। সেই হাঁসফাঁস আবহাওয়া থেকে মুক্তি মিলবে দক্ষিণের সমভূমি এলাকায়। আর পশ্চিমের জেলাগুলিতেও আজ পারদ সেভাবে বৃদ্ধি পাবে না। সেই সাথে আজকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস আছে। আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

 

আরও পড়ুন -  Weather Update: দক্ষিণবঙ্গবাসী গরমে নাজেহাল, বর্ষার বৃষ্টি কবে? কি বলছেন আবহাওয়া দপ্তর!

3)উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে ঝড়বৃষ্টির দাপট দেখা যাবে উত্তরবঙ্গের জেলায় জেলায়। আজকে দুর্যোগের পূর্বাভাসের কারণে সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আজকে উত্তর এবং দক্ষিণ দিনাজপুর জেলায় বৃষ্টির পূর্বাভাস আছে।

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

Latest News

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী। বর্তমান দিনে নতুন প্রজন্মের সামনে সোশ্যাল মিডিয়া...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img