30 C
Kolkata
Friday, June 28, 2024

Weather Forecast: গুমোট গরম থেকে রেহাই নেই, আজকে এই জেলায় জেলায় বাড়বে অস্বস্তি!

Must Read

Weather Forecast: গুমোট গরম থেকে রেহাই নেই, আজকে এই জেলায় জেলায় বাড়বে অস্বস্তি!

আবহাওয়ার ভূমিকা।

আবহাওয়া আমাদের দৈনন্দিন জীবনে গভীর প্রভাব ফেলে।

আমাদের চারপাশের আবহাওয়ার পরিবর্তনগুলো নির্ধারণ করে আমরা কীভাবে আমাদের দিনগুলো পরিকল্পনা করব।

জীবনেই নয়, অর্থনীতি, কৃষি, পরিবহন এবং স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে।

আবহাওয়ার বিভিন্ন উপাদানঃ

আবহাওয়া মূলত তাপমাত্রা, আর্দ্রতা, বায়ুর চাপ, বৃষ্টি, এবং বায়ুর গতি দ্বারা নির্ধারিত হয়। এই উপাদানগুলোর সমন্বয় আমাদের চারপাশের আবহাওয়াকে নির্ধারণ করে। বিভিন্ন মৌসুমে এই উপাদানগুলোর পরিবর্তন আমাদের জীবনে নতুন নতুন অভিজ্ঞতা এনে দেয়।

আবহাওয়ার প্রভাবঃ

কৃষিতে প্রভাব।

কৃষির জন্য আবহাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে বৃষ্টি, সূর্যের আলো এবং তাপমাত্রা ফসলের বৃদ্ধি নির্ধারণ করে।

কোনো মৌসুমে খরা বা অতিরিক্ত বৃষ্টিপাত হলে ফসল নষ্ট হয়ে যেতে পারে, যার ফলে খাদ্যের অভাব হতে পারে।

আরও পড়ুন -  Weather: ঘূর্ণাবর্ত রাজ্যের উপর চোখ রাঙাচ্ছে, প্রবল দুর্যোগের আশঙ্কা এই জেলাগুলি

অর্থনীতিতে প্রভাব।

আবহাওয়াঃ

অর্থনীতিতেও উল্লেখযোগ্য প্রভাব ফেলে। খারাপ আবহাওয়ার কারণে ব্যবসায়ীক কার্যক্রম বিঘ্নিত হতে পারে, যেমন- পরিবহন ব্যবস্থা ব্যাহত হওয়া বা কর্মীরা কাজে আসতে না পারা। এছাড়া পর্যটন শিল্পেও আবহাওয়ার প্রভাব উল্লেখযোগ্য।

ভালো আবহাওয়া পর্যটকদের আকর্ষণ করে এবং খারাপ আবহাওয়া তাদের নিরুৎসাহিত করে।

অন্যদিকে, গ্রীষ্মকালে হিট স্ট্রোকের মতো সমস্যা দেখা দিতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসের গুরুত্বঃ 

আবহাওয়ার পূর্বাভাস আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আবহাওয়ার পূর্বাভাস আমাদেরকে সম্ভাব্য ঝড়, বৃষ্টি বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আগাম সতর্ক করে, যাতে আমরা প্রস্তুতি নিতে পারি। এটি কৃষক, মৎস্যজীবী, এবং অন্যান্য পেশার মানুষের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

আবহাওয়া শুধুমাত্র আমাদের জীবনযাত্রার একটি অংশ নয়, এটি আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। আবহাওয়ার পরিবর্তন আমাদের জীবনকে প্রভাবিত করে এবং আমরা এর সাথে খাপ খাইয়ে নিই। তাই আবহাওয়ার উপর নজর রাখা এবং এর পূর্বাভাস গ্রহণ করা আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন -  Weather: বৃষ্টির ভ্রুকুটি ভাইফোঁটায়, শীত নাকি ভ্যাপসা, কেমন থাকবে আবহাওয়া?

ঘূর্ণিঝড় থেমে গেছে এখন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কমলেও গুমোট গরমে অস্বস্তি হচ্ছে। অর্দ্রতাজনিত অস্বস্তি দক্ষিণবঙ্গের সব জেলাতেই অনুভব হচ্ছে। এই বিষয়ে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানান, “সাইক্লোন রিমেলের প্রভাবে তাপমাত্রা কমেছে। তা সত্ত্বেও অস্বস্তিকর আবহাওয়া রয়েছে।

বৃষ্টি হয়েছে তার কিছুটা মাটির তলায় গিয়েছে, আকাশও পরিষ্কার। এই জন্য অবস্থায় অস্বস্তিকর। আগামী দু’তিন দিন এই পরিস্থিতি চলতে থাকলে বজ্রবিদ্যুৎ দেখা দেওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে।” আজকে কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? সর্বশেষ আপডেট কি জানালেন?

 

1)কলকাতার আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে যে আজকে কলকাতার বুকের বৃষ্টির পূর্বাভাস নেই। গত ২ দিনের ঝড়বৃষ্টির জন্য কলকাতা শহরের পারদ স্বাভাবিকের নেমেছে। আজকে কলকাতায় গরম কম থাকবে। আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস। আর্দ্রতার জন্য সারাদিন অস্বস্তি থাকবে শহরে।

 

আরও পড়ুন -  Election: এরদোয়ানের দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে পার্লামেন্টে, তুরস্কে
2)দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের কোনো জেলাতেই বৃষ্টির সেই রকম পূর্বাভাস নেই। আজ থেকে গরম বাড়বে জেলায় জেলায়। বিশেষ করে গাঙ্গেয় সমভূমিতে অর্দ্রতাজনিত অস্বস্তি আরো বাড়বে। হাঁসফাঁস আবহাওয়া থাকবে আজকে দক্ষিণের সমভূমি এলাকায়। পশ্চিমের জেলাগুলিতেও আজকে পারদ সেভাবে বৃদ্ধি পাবে না। কিন্তু অস্বস্তি থাকবে।

 

3) উত্তরবঙ্গের আবহাওয়া: ঘূর্ণিঝড় রেমাল দুর্বল হয়ে ক্রমে উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়েছে। সেই জন্য আজকে ঝড়বৃষ্টির দাপট দেখা যাবে উত্তরবঙ্গের জেলায় জেলায়। আজকে দুর্যোগের পূর্বাভাস আছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর জেলায়।

Latest News

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী। বর্তমান দিনে নতুন প্রজন্মের সামনে সোশ্যাল মিডিয়া...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img