27 C
Kolkata
Monday, May 27, 2024

Heat Wave: তাপপ্রবাহের খেল শুরু, সতর্কতা জারি এইসব জেলায়!

Must Read

Heat Wave: তাপপ্রবাহের খেল শুরু, সতর্কতা জারি এইসব জেলায়!

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  Raw Nuts: স্বাস্থ্য উপকারিতায় কাঁচা বাদাম

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

আগামী কয়েকদিনেও তেমনটা হতে চলেছে বলে আভাষ দিচ্ছে প্রকৃতি। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। তাপপ্রবাহের প্রভাব যেন কিছুতেই কমছে না বাংলায়।
তবে গত বুধবার থেকে ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ আবহাওয়ার পূর্বাভাস কি বলছে?

আরও পড়ুন -  Weather Forecast: প্রবল গরমে পুড়বে এই জেলাগুলি, জারি হল তাপপ্রবাহের সতর্কতা!
● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজকে সকাল থেকে রৌদ্রোজ্বল আছে আবহাওয়া। আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে।

শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। দিনভর রোদ এবং গরমের দাপট ব্যাপকভাবে বাড়ছে শহর কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজকে দিনভর দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহের সাথে লু বয়ে যাওয়ার পূর্বাভাস আছে। সকাল থেকেই দক্ষিণবঙ্গের সব জেলায় রয়েছে তীব্র রোদের দাপট। সকাল থেকেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে একাধিক জেলায়। আজকে মোটের উপর শুষ্ক এবং ভ্যাপসা পরিস্থিতি থাকবে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা বাঁকুড়া ও পুরুলিয়া জেলায়।

এইসব জেলাগুলিতে আজকে তাপপ্রবাহের সম্ভাবনা আছে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে আজকে প্রবল তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। তাপপ্রবাহ চলবে গোটা এপ্রিল মাস। এমনকি মে মাসের প্রথম সপ্তাহেও।

আরও পড়ুন -  Weather Report: মৎস্যজীবীদের কড়া নিষেধাজ্ঞা, ভারী বৃষ্টির ইঙ্গিত
● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস আছে। আজকে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বৃষ্টি হতে পারে। আজকে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় থাকবে শুষ্ক আবহাওয়া। সাথে এইসব জেলায় বাড়বে তাপমাত্রা। এই তিন জেলায় একধাক্কায় ২-৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস আছে।

 

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

ট্যাগঃ
আলিপুর আবহাওয়া আপডেট, হিট ওয়েভ 2024, আইএমডি আবহাওয়া আপডেট, কলকাতা আবহাওয়া, উত্তরবঙ্গ আবহাওয়া আপডেট, দক্ষিণবঙ্গ আবহাওয়া আপডেট

Latest News

Jio AirFiber: নতুন রিচার্জ প্ল্যান আনল Jio, এয়ারফাইবারের জন্য

Jio AirFiber: নতুন রিচার্জ প্ল্যান আনল Jio, এয়ারফাইবারের জন্য।  জনপ্রিয়তার নিরিখে শীর্ষস্থান দখলে রেখে দিয়েছে রিলায়েন্স জিও (Reliance Jio) ভারতীয় টেলিকম...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img